কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যুক্তরাষ্ট্র কি নতুন আরেকটা যুদ্ধে জড়িয়ে পড়বে?

প্রথম আলো স্টিফেন ব্রায়েন প্রকাশিত: ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১১:৩৭

আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান যুক্তরাষ্ট্রের সঙ্গে জোটবদ্ধ হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। সম্ভবত ন্যাটোর সঙ্গেও জোটবদ্ধ হতে চান তিনি। সর্বশেষ খবর অনুযায়ী, রাজধানী ইরেভানে বিক্ষোভ সমাবেশের পাশাপাশি যুক্তরাষ্ট্রের সঙ্গে যৌথ সামরিক মহড়ার আয়োজন করেন তিনি। কিন্তু ওয়াশিংটনের সঙ্গে আর্মেনিয়ার কোনো চুক্তি হোক, সেটা হতে দিতে চায় না মস্কো।


প্রায় ৩০ লাখ মানুষের দেশ আর্মেনিয়া। আজারবাইজান, তুরস্ক, ইরান ও জর্জিয়ার দেশটির চারপাশ ঘিরে আছে। তুরস্ক ঐতিহাসিকভাবে আর্মেনিয়ার শত্রুদেশ। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে তারা নাগোরনো-কারাবাখ অঞ্চলের জাতিগতভাবে আর্মেনীয় ও ধর্মীয়ভাবে খ্রিষ্টান সম্প্রদায়ের জনগোষ্ঠীকে সমর্থন দিচ্ছে। এর জন্য আজারবাইজাইনের সঙ্গে আর্মেনিয়ার বিরোধ সৃষ্টি হয়েছে।


যুক্তরাষ্ট্রের ভেতরে আর্মেনিয়ার জন্য বড় ধরনের সমর্থনই রয়েছে। এর পেছনে বিশেষ কারণ হলো, তুরস্ক দুই দফায় (১৮৯৪-১৮৯৬ এবং ১৯১৫-১৯১৮) আর্মেনীয়দের ওপর গণহত্যা চালায়। যুক্তরাষ্ট্রে এখন প্রায় চার লাখ আর্মেনীয় ভিন্নমতাবলম্বী বাস করেন।
নাগোরনো-কারাবাখ দক্ষিণ ককেশাসের বিরোধপূর্ণ এলাকা। সোভিয়েত ইউনিয়ন আমলে এটি আজারবাইজানের অংশ ছিল। কিন্তু আর্মেনিয়া নাগোরনো-কারাবাখকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে আসছে। আর্মেনিয়া ও আজারবাইজান দুটিই সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত রাষ্ট্র।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও