কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইউক্রেনের সীমান্ত থেকে পোল্যান্ডে যুদ্ধ ছড়ালে কী করবে ন্যাটো

প্রথম আলো স্টিফেন ব্রায়েন প্রকাশিত: ০২ আগস্ট ২০২৩, ০৭:০২

গত ২৮ জুলাই সন্ধ্যায় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা নির্ভুল লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম, এ রকম ক্ষেপণাস্ত্রের সাহায্যে ইউক্রেনের নিপ্র অঞ্চলের কমান্ড পোস্টে বা নিয়ন্ত্রণকেন্দ্রে হামলা চালিয়েছে। রোস্তভ প্রদেশের তাগানরগ অঞ্চলের কমান্ড পোস্টে ইউক্রেনের হামলার বদলা হিসেবে এ হামলা চালায় রাশিয়া।


রুশ কর্তৃপক্ষ দাবি করেছে, তারা ক্ষেপণাস্ত্র ভূপাতিত করলেও সেটা শহরের ভবনগুলোর ওপর বিধ্বস্ত হয়। এর মধ্যে একটা শিল্প জাদুঘরও রয়েছে। ইউক্রেনীয়রা যে ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে, সেটা এস-২০০ আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের রূপান্তরিত সংস্করণ। ভূমিতে হামলা করার মতো সক্ষম করে তোলা হয়েছে।


হামলার মাত্র এক দিন আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি নিপ্রো কমান্ড পোস্ট সফর করেন। সেখানে তিনি ইউক্রেনের সেনাপ্রধান ভ্যালেরি জালুঝনির সঙ্গে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে অংশ নেন। ইউক্রেনে সেনা গোয়েন্দা সংস্থার প্রধানসহ বেশ কয়েকজন উচ্চপদস্থ সেনা কর্মকর্তার সঙ্গে তিনি সাক্ষাৎ করেন।


রাশিয়ার গোয়েন্দারা খুব নিবিড়ভাবে জেলেনস্কিকে অনুসরণ করে চলেছেন। নিপ্রো কমান্ড পোস্টে তাঁর আগমন এবং ইউক্রেনের জেনারেল, কমান্ডার ও সেনা গোয়েন্দাপ্রধানদের সঙ্গে সাক্ষাতের স্থানে এ হামলা সেই ইঙ্গিতই দিচ্ছে।


ইউক্রেনের সংবাদমাধ্যমে বলা হয়েছে, রুশদের হামলার লক্ষ্যস্থল ছিল নিপ্রো কমান্ড পোস্টের কাছাকাছি একটি ভবন। কিন্তু পর্যবেক্ষকদের ভাষ্য হচ্ছে, রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে গিয়ে ইউক্রেনের প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ভবনটির ওপর গিয়ে বিধ্বস্ত হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও