কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে বিকল্প বাজার ব্যবস্থা গড়ে তুলুন

সংবাদ প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০২০, ১৯:৩১

দীর্ঘমেয়াদি বন্যা ও বৃষ্টির কারণে দেশজুড়ে বিপুল পরিমাণ সবজি নষ্ট হওয়ায় বাজারে নিত্যপণ্যের দামের যে ঊর্ধ্বগতি তা আর কমেনি। বিশেষ করে সবজির দাম আকাশছোঁয়া। দীর্ঘমেয়াদে সব ধরনের সবজির উচ্চমূল্য ভোক্তা সাধারণকে ভীষণ বিপাকে ফেলেছে। গত দুই মাস ধরে বাজারে প্রায় সব ধরনের সবজির দাম কেজিপ্রতি ৬০ টাকার ওপরে। কোন-কোনটির দাম কেজিপ্রতি ১০০ টাকা। ভোক্তারা বলছেন, সরকারের বাজার মনিটরিং না থাকায় এ অবস্থা দাঁড়িয়েছে। এ বিষয়ে গতকাল শনিবার গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

অতি মুনাফালোভী পাইকারি ব্যবসায়ীদের সিন্ডিকেট কৃত্রিম সংকট সৃষ্টি করে ভোক্তাদের জিম্মি করে পণ্যের দাম বাড়াচ্ছে। চালের দাম বৃদ্ধির ক্ষেত্রেও রয়েছে সিন্ডিকেটের দৌরাত্ম্য। সরকার দীর্ঘদিন ধরে সিন্ডিকেট ব্যবস্থাকে নিয়ন্ত্রণে আনার চেষ্টা করলেও তা নিয়ন্ত্রণে আসছে না।

বাজারে দ্রব্যমূল্য বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে ক্রয়ক্ষমতা না বাড়ায় সাধারণ মানুষ বিশেষ করে নিম্নআয়ের মানুষ ভোগান্তিতে পড়েন। বিশেষ করে করোনা মহামারীর কারণে দেশের অধিকাংশ মানুষ কর্মহীন হয়ে পড়ায় এবং আয় কমে যাওয়ায় আরও বিপাকে পড়েছেন। আগে শুধু রমজানে দ্রব্যমূল্য বৃদ্ধি পেলেও এখন সারাবছরই নিত্যপণ্যের দাম চড়া থাকে। আর এ বছর করোনা ও বন্যার অজুহাতে দাম আরও বাড়ানো হয়েছে। পরিতাপের বিষয় হলো, দ্রব্যমূল্যের বৃদ্ধির ক্ষেত্রে সরকারের পক্ষ থেকে তেমন উচ্চবাচ্য হয় না বললেই চলে। বাজার নিয়ন্ত্রণের ক্ষেত্রে সরকারের শক্ত কোন ভূমিকা নেই- এ অভিযোগ দীর্ঘদিনের।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও