কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এবার ইউক্রেনে বড় আক্রমণ অভিযানের জন্য প্রস্তুত হচ্ছে রাশিয়া

প্রথম আলো স্টিফেন ব্রায়েন প্রকাশিত: ১৬ আগস্ট ২০২৩, ০৭:০১

ইউক্রেন যুদ্ধের গতিপথ বদলে যেতে চলেছে, সেটা বলার সময় এখনো হয়নি। কিন্তু দক্ষিণ প্রান্তে রাশিয়ার প্রতিরক্ষাব্যূহ ভেদ করতে ইউক্রেন যে সক্ষম হয়নি, সে বিষয়ে তথ্যপ্রমাণ বাড়ছেই। এ অঞ্চলে কুপিয়াস্ক, লাইমেন ও বাখমুতে ইউক্রেনীয় বাহিনী যে বড় চ্যালেঞ্জের মুখে পড়েছে, তাতে করে মনে হচ্ছে পুরো যুদ্ধ একটা নিষ্পত্তির দিকে যেতে পারে।


এ কারণে বাইডেন প্রশাসন তড়িঘড়ি করে মার্কিন কংগ্রেসের কাছে ইউক্রেনের জন্য ২০ বিলিয়ন ডলার সহায়তার প্রস্তাব দিয়েছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং দেশটির সেনাদের মনোবল চাঙ্গা করার জন্যই এ পদক্ষেপ। কিন্তু এবার মার্কিন কংগ্রেস বাইডেনের এ অস্বাভাবিক আবদারে খুব সহজে সম্মতি দেবে বলে মনে হয় না। এর কারণ হলো, কী কারণে ২০ বিলিয়ন ডলার প্রয়োজন পড়ছে, সেটা এখন পর্যন্ত পরিষ্কার নয়। এ ছাড়া ইউরোপ ও আমেরিকায় এই ব্যয়বহুল ও কঠিন যুদ্ধের বিকল্প সমাধান খোঁজার ব্যাপারে মত গড়ে উঠছে।


যুদ্ধকে প্রলম্বিত করার যুক্তরাষ্ট্রের যে নীতি-কৌশল, তার অর্থ ইউক্রেনের পরাজয়। এ বিষয়ে উদ্বেগ ক্রমশই বাড়ছে। মার্কিন কংগ্রেসে বিরোধীরা যখন সংখ্যাগরিষ্ঠতার খুব কাছাকাছি, সে সময় ইউক্রেন যদি যুদ্ধক্ষেত্রে বড় কোনো বিপর্যয়ের মুখে পড়ে তাহলে তারা দেশটিকে আর্থিকভাবে সহায়তা দেওয়ার চিন্তা থেকে সরে আসতে পারে। একটা বিষয় হলো ওয়াশিংটনের কোনো রাজনীতিবিদের পক্ষে ইউক্রেন যুদ্ধের পক্ষে জনসমর্থন তৈরি করা অসম্ভব।


এদিকে রুশ বাহিনীর অভিযান সম্পর্কে, বিশেষ করে কুপিয়াস্ক অঞ্চলে তাদের গতিবিধি সম্পর্কে তথ্য পাওয়া খুবই কঠিন। রাশিয়া তাদের অভিযানকে আক্রমণ অভিযান না বললেও অসমর্থিত সূত্রে জানা যাচ্ছে, ওই অঞ্চলে রাশিয়া এক লাখ কিংবা তার বেশি সেনা এবং প্রচুর পরিমাণে ভারী অস্ত্র ও সাঁজোয়া যান মোতায়েন করেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও