কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জেলেনস্কিকে ক্যালিফোর্নিয়ায় চাকরি খুঁজতে হবে

প্রথম আলো ইউক্রেন স্টিফেন ব্রায়েন প্রকাশিত: ০১ মে ২০২৩, ০৯:৩৫

এ বিষয়ে সন্দেহ নেই যে রুশ সেনাদের হাতে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বাখমুত শহরের পতন হতে যাচ্ছে। সেটি কত দিনের মধ্যে হবে? সম্ভবত বড়জোর দিন কয়েক লাগবে। এক সপ্তাহের বেশি যে লাগবে না, তা প্রায় নিশ্চিত। ইউক্রেন বলেছে, শহরটি থেকে তারা ইতিমধ্যে এলিট ফোর্সকে সরিয়ে ফেলেছে। শুধু আকস্মিক আক্রমণ ঠেকানোর জন্য অপরিহার্য কিছুসংখ্যক সেনা এখনো সেখানে রাখা হয়েছে। শেষ মুহূর্তে তাদেরও সরানো হবে।


ইউক্রেনের বাহিনীর পাল্টা আক্রমণ কাজে আসেনি। রাশিয়ার ছত্রীসেনা, ভাগনার পিএমসি নামের আধা সামরিক বাহিনীসহ বিপুলসংখ্যক নিয়মিত সেনার দাপটের সামনে তাদের পক্ষে দাঁড়ানো সম্ভব হয়নি। ইত্যবসরে, ঘুরে দাঁড়ানোর জন্য ইউক্রেন নতুন যেসব ব্রিগেড তৈরি করছে, তাদের ধসিয়ে দেওয়ার জন্য রুশ বাহিনী নতুন উদ্যমে আক্রমণ চালাচ্ছে। ইউক্রেনের এ নতুন ব্রিগেডগুলোকে পশ্চিমা আধুনিক অস্ত্র দেওয়া হয়েছে বটে, কিন্তু তা চালানোর জন্য যে প্রশিক্ষণ দরকার, তা তারা পায়নি।


এ ধরনের আনাড়ি ব্রিগেডগুলোকে অনেক জটিল কারিগরি সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। কারণ, পশ্চিমা সমরাস্ত্র পরিচালনার জন্য যেসব খুচরা যন্ত্রাংশ ও মেরামতকেন্দ্র দরকার, তা তারা পাচ্ছে না। এ ছাড়া ভিন্ন ভিন্ন ধরনের গোলাবারুদের ব্যবহারও তাদের জটিলতায় ফেলেছে। যেমন পশ্চিমাদের সরবরাহ করা লেপার্ড ২ ট্যাংকে সাধারণ ট্যাংকের গোলা ব্যবহার করা যাচ্ছে না। প্রতিস্থাপন সরবরাহের অভাব তাদের ওপর আরও হামলা নেমে আসার ঝুঁকি বাড়িয়ে দেবে কি না, সেটি ইউক্রেনের সেনাবাহিনীর অধিকতর উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।


সহজভাবে বলতে গেলে, ইউক্রেনে অস্ত্র সরবরাহ এখন নেই বললেই চলে। যুক্তরাষ্ট্রের সরবরাহ করা গোলাবারুদ প্রায় শেষ হয়ে গেছে এবং তারা এসব অস্ত্র দক্ষিণ কোরিয়া ও ইসরায়েলে সরবরাহ করতে শুরু করেছে। কারণ, ইসরায়েলের জেনারেলদের আশঙ্কা, ইরানের সঙ্গে তাদের উত্তপ্ত যুদ্ধ বেধে যাওয়াটা এখন কয়েক সপ্তাহের ব্যাপার মাত্র। দক্ষিণ কোরিয়া মোটামুটি চুপ মেরে আছে।


এর প্রধান কারণ হলো প্রেসিডেন্ট ইয়ুন সুক ইয়েওল মাত্রই ওয়াশিংটন সফর করলেন এবং সেখানে তাঁকে একই মঞ্চে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে হাস্যোজ্জ্বলভাবে দেখা গেছে। এখনই তিনি যুদ্ধংদেহী কিছু প্রকাশ করবেন না। যদ্দুর মনে হয়, সফরটি ছিল সম্পূর্ণ আনুষ্ঠানিক এবং মূলত নিষ্ফল।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও