কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তাইওয়ান চীনের কবজায় চলে যাওয়ার মানে...

প্রথম আলো জাহেদ উর রহমান প্রকাশিত: ১৬ জুন ২০২২, ০৯:৪৬

‘স্ট্র্যাটেজিক এমবিগিউটি’ বা কৌশলগত অস্পষ্টতা হচ্ছে তাইওয়ান প্রশ্নে আমেরিকার ঘোষিত নীতি। চীন যদি সামরিকভাবে তাইওয়ানকে দখল করে নিতে চায় (চীনের ভাষায় ‘পুনরেকত্রীকরণ’) তাহলে আমেরিকা সামরিকভাবে তাইওয়ানকে রক্ষার চেষ্টা করবে কি না, এই প্রশ্নে আমেরিকা হ্যাঁ বা না কোনো জবাব স্পষ্টভাবে দেয় না। এটাই ‘স্ট্র্যাটেজিক এমবিগিউটি’।


আমেরিকার সব প্রেসিডেন্ট এই নীতি মেনে চললেও জো বাইডেন প্রেসিডেন্ট হওয়ার পর অন্তত তিনবার এই অস্পষ্টতা থেকে সরে গিয়ে স্পষ্টভাবে বলেছেন চীন তাইওয়ানে আগ্রাসন শুরু করলে আমেরিকা সামরিকভাবে সেটা প্রতিহত করবে। এর সর্বশেষটি করেছেন তিনি কিছুদিন আগেই জাপান ও দক্ষিণ কোরিয়া সফরের সময়। অবশ্য এটাও এখানে যুক্ত করে রাখা দরকার বাইডেনের বক্তব্যের পরপরই আমেরিকার পররাষ্ট্র দপ্তর থেকে আবার বলা হয়েছে তাইওয়ান প্রশ্নে আমেরিকার অবস্থানের কোনো পরিবর্তন হয়নি।


এদিকে সম্প্রতি সিঙ্গাপুরে নিরাপত্তা সম্মেলন ‘সাংগ্রি-লা ডায়ালগের’ মধ্যে চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীরা দ্বিপক্ষীয় বৈঠকে বসেন। এই বৈঠকে এবং সম্মেলনের বক্তৃতায় চীনের প্রতিরক্ষামন্ত্রী ওয়েই ফেঙ্গহি স্পষ্টভাবে খুব কঠোর ভাষা এবং দেহভঙ্গিতে বলেন, তাইওয়ান স্বাধীনতা ঘোষণা করলে চীন যেকোনো মূল্যে যুদ্ধ করে তাইওয়ান দখল করে নেবে। এটা অবশ্য ফেঙ্গহি পুনরুল্লেখ করেছেন মাত্র, কয়েক বছর আগেই চীনা প্রেসিডেন্ট সি চিন পিং স্বয়ং একই ঘোষণা দিয়েছিলেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও