কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দক্ষ জনশক্তি রপ্তানিতে বাড়বে রেমিট্যান্স

কালের কণ্ঠ হীরেন পণ্ডিত প্রকাশিত: ২৪ মার্চ ২০২২, ১০:১৪

বাংলাদেশের বৈদেশিক মুদ্রার অন্যতম উৎস রেমিট্যান্স। এই রেমিট্যান্স পাঠান পৃথিবীর বিভিন্ন দেশে কর্মরত বাংলাদেশি শ্রমজীবীরা। বিদেশে বাংলাদেশি নাগরিকদের মধ্যে আরো রয়েছেন মধ্যবিত্ত এবং কিছুসংখ্যক উচ্চবিত্ত। মধ্যবিত্তরা বিদেশে বিভিন্ন পেশায় নিয়োজিত আছেন।


তাঁদের মধ্যে আছেন চিকিৎসক, প্রকৌশলী, শিক্ষক ও অধ্যাপক এবং অন্যান্য পেশার মানুষ। বিদেশে এই সব পেশার মানুষ সন্তোষজনক আয় করেন। তবে এ ধরনের পেশাজীবীরা দেশে যে রেমিট্যান্স পাঠান, তা পুরো রেমিট্যান্স আয়ের তুলনায় ক্ষুদ্রাংশ মাত্র। শ্রমজীবীরা যে আয় করেন তা কোনোক্রমেই সন্তোষজনক নয়। অভিযোগ আছে, সঠিকভাবে দর-কষাকষি না করার ফলে বিদেশে কর্মরত বাংলাদেশি শ্রমিকরা অন্য দেশের শ্রমিকদের তুলনায় কম মজুরি পান।


বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসী পুরুষদের পাশাপাশি প্রবাসী নারীরাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন।   বিপুল জনসংখ্যার এই দেশের শ্রমবাজারে প্রতিবছর ২০ লাখের বেশি নারী ও পুরুষ কর্মী যুক্ত হচ্ছেন, কিন্তু এই তুলনায় কর্মসংস্থানের হার একেবারেই কম। এর ফলে আমাদের বাধ্য হয়ে একরকম শ্রম অভিবাসনের দিকে চিন্তা করতে হয়। এক জরিপে দেখা গিয়েছিল, দেশে টাকা পাঠানোর ক্ষেত্রে নারীরা পুরুষদের চেয়ে অনেক এগিয়ে। কারণ তাঁরা তাঁদের আয়ের প্রায় পুরোটাই পাঠিয়ে দেন দেশে।


বাংলাদেশের নারীরাও এখন প্রবাসী শ্রমিক হিসেবে কাজ করছেন। সুনির্দিষ্ট চুক্তি না থাকায়, ছুটির ব্যবস্থা না থাকায় তাঁদের দীর্ঘ সময় কাজ করতে হয়। তাঁরা ঠিকমতো বেতন পান না, এরই মধ্যে কাজের সামান্য ত্রুটি হলে অনেক নারীকে শারীরিক নির্যাতনও করা হয়। অনেক নারীকে নানা ভয়ভীতি বা প্রলোভন দেখানো হয় অনৈতিক সম্পর্কের জন্য এবং যৌন নির্যাতন করা হয়।


প্রবাসী শ্রমিকরা বিদেশের মাটিতে কঠোর পরিশ্রম করেন। তাঁদের আহার-বাসস্থানের সুযোগ-সুবিধাও সন্তোষজনক নয়। বাংলাদেশের অর্থনীতি প্রবাসী শ্রমিকদের আয়ে সমৃদ্ধ হচ্ছে। বিদেশ থেকে বাংলাদেশে যেসব পণ্যসামগ্রী আমদানি করা হয়, তার জন্য প্রবাসী শ্রমিকদের রেমিট্যান্সের অর্থ ব্যয় করা হয়। বাংলাদেশের আমদানি দ্রব্যের অর্থায়নে প্রবাসী শ্রমিকদের রেমিট্যান্স অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দেশে সম্পদবৈষম্য সৃষ্টিতে এক অর্থে রেমিট্যান্সের একটি ভূমিকা আছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও