আফগান ‘মব ট্রায়াল’ দেখেছি, বাংলাদেশ নিয়ে ভয় পাচ্ছি

সমকাল মোশতাক আহমেদ প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৩৪

জাতিসংঘ কর্মকর্তা হিসেবে আমি ২০০৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত আফগানিস্তানে কর্মরত ছিলাম। এই দীর্ঘ সময়ে অনেক পরিবর্তন ও উত্থান-পতন দেখেছি। কিন্তু যে বিষয়টি আমাকে এখনও শিউরে তোলে, সেটা হচ্ছে ‘মব ট্রায়াল’। একটি মব ট্রায়ালের ঘটনা বিশেষভাবে মনে পড়ে।


আফগানিস্তানের রাজধানী কাবুলে ফারখুন্দা মালিকজাদা নামে ২৭ বছর বয়সী শিক্ষিত আফগান নারীকে ২০১৫ সালের ১৯ মার্চ প্রকাশ্যে পিটিয়ে ও কুপিয়ে হত্যা করেছিল উত্তেজিত জনতা। তাদের অভিযোগ– ফারখুন্দা কোরআন পুড়িয়েছেন। এ জন্য তাঁকে যত দ্রুত সম্ভব ‘জাহান্নামে পাঠাতে’ হবে। 


ঘটনাটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ফলাও করে প্রকাশ হয়েছিল। সে কারণেই সম্ভবত পুলিশ হত্যা মামলা দায়ের এবং ৪৯ জনকে গ্রেপ্তার করে। বিচারকালে জানা যায়, কোরআন পোড়ানোর অভিযোগটি ছিল সর্বৈব মিথ্যা। বাস্তবে স্থানীয় এক মোল্লার সঙ্গে অন্য বিষয়ে তর্ক হয়েছিল ফারখুন্দার। তাঁকে ‘উচিত শিক্ষা’ দেওয়ার জন্য ওই মোল্লা ও তার অনুসারীদের পক্ষে ফারখুন্দার কোরআন পোড়ানোর মিথ্যা তথ্য প্রচার করা হয়। সেটা শুনেই জনতা ফারখুন্দাকে টেনেহিঁচড়ে নিয়ে নৃশংসভাবে হত্যা করে। 


ফারখুন্দা হত্যা মামলার রায়ে তিন আসামিকে ২০ বছর এবং আটজনকে ১৬ বছর কারাদণ্ড দেওয়া হয়েছিল। কিন্তু আফগানিস্তানে এমন আরও অনেক ‘মব ট্রায়াল’ ঘটেছে, যেগুলোর বিচার দূরে থাক, মামলা পর্যন্ত হয়নি। আরও দুর্ভাগ্যজনক, যখন কোনো একটি এলাকায় মব ট্রায়াল ঘটেছে, পরপর আরও কয়েকটি ঘটেছে একই কায়দায়। অনেকে ব্যক্তিগত, সামাজিক ও রাজনৈতিক শত্রুতার প্রতিশোধ নিয়েছে এভাবে। 


সম্প্রতি বাংলাদেশেও বেশ কয়েকটি ‘মব ট্রায়াল’ ঘটেছে। অন্তত একজন জনতার হাতে নির্মমভাবে নিহত হয়েছেন।
ঘটনার শিকার রাজশাহীর আব্দুল্লাহ আল মাসুদ একসময় ছাত্রলীগের রাজনীতি করতেন। জানা যায়, ১০ বছর আগে ইসলামী ছাত্রশিবিরের হামলায় তিনি ডান পা হারান। তখন থেকে একটি কৃত্রিম পা নিয়ে চলতেন। লেখাপড়া শেষ করে চাকরি নেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। মৃত্যুর মাত্র পাঁচ দিন আগে গত ৭ সেপ্টেম্বর কন্যাসন্তানের বাবাও হয়েছিলেন। ঘটনার দিন তিনি নবজাতকের জন্য ওষুধ কিনতে স্থানীয় বাজারে গেলে জনতা তাঁকে নির্মমভাবে মারধর করে প্রথমে মতিহার, পরে বোয়ালিয়া থানায় নিয়ে যায়। অবস্থা সংকটাপন্ন হওয়ায় সেনাবাহিনীর সহায়তায় রামেক হাসপাতালে পাঠানো হয়; সেখানেই তাঁর মৃত্যু হয়। (সমকাল, ৯ সেপ্টেম্বর ২০২৪)।



দ্বিতীয় ঘটনাটি বগুড়ার। আলোচিত ইউটিউবার ও কনটেন্ট ক্রিয়েটর আশরাফুল আলম ওরফে হিরো আলম একটি মামলা করতে গিয়েছিলেন চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে। মামলা করার পর আদালত চত্বরেই উত্তেজিত জনতা তাঁকে বেধড়ক মারধর এবং কান ধরে ওঠবস করতে বাধ্য করেছে। অভিযোগ, তিনি বিএনপি নেতার নামে নাকি কটূক্তি করেছেন।


এর আগে খুলনায় উৎসব মণ্ডল নামে এক হিন্দুধর্মীয় কিশোরকে স্থানীয় লোকজন, যার অধিকাংশই মাদ্রাসার ছাত্র– মারধর করে গুরুতর আহত করে। অভিযোগ, ওই কিশোর হজরত মুহাম্মদকে (সা.) নিয়ে কটূক্তি করেছে। আহত অবস্থায় স্থানীয় থানায় আশ্রয় নিলে সেখানেও উত্তেজিত জনতা ঢুকে তাকে মারধর শুরু করে। তার কথিত মৃত্যুসংবাদ মাইকে প্রচার হওয়ার পরই কেবল জনতা সরে যায়। পরে জানা যায়, ছেলেটি মারা যায়নি।


উল্লিখিত ঘটনাগুলো ছাড়াও গত কয়েক দিনে দেশের বিভিন্ন স্থানে আরও মব ট্রায়ালের খবর পাওয়া গেছে। অনেক জায়গায় ছাত্রছাত্রী বহু শিক্ষককে অপমান-অপদস্থের মাধ্যমে পদত্যাগে বাধ্য করেছে। কোনো কোনো ক্ষেত্রে গলায় জুতার মালা পর্যন্ত পরানো হয়েছে। অবস্থা এমন পর্যায়ে পৌঁছেছে; দেশের বিভিন্ন স্থানে ‘মব ট্রায়াল আতঙ্ক’ বিরাজ করছে। নিরীহ অরাজনৈতিক মানুষ পর্যন্ত ঘর থেকে বেরোতে দু’বার চিন্তা করে– না জানি কখন গত সরকারের সঙ্গে সম্পর্ক ছিল, এমন অভিযোগে মব ট্রায়ালের শিকার হতে হয়!


হতে পারে, কারও কারও অতীতের কোনো কোনো কর্মকাণ্ড বিতর্কিত ছিল কিংবা কেউ কেউ পতিত সরকারের সুবিধাভোগী ছিলেন। তাই বলে তাদের ওপর চড়াও হওয়ার অধিকার রাষ্ট্র কাউকে দেয়নি এবং তার কোনো যৌক্তিকতাও নেই। দেশে আইন আছে, আদালত আছে। প্রয়োজনীয় ক্ষেত্রে যে কেউ আইনের দ্বারস্থ হতে পারে। তা না করে বিচারের দায়িত্ব নিজেদের হাতে তুলে নিলে রাষ্ট্র কখনও সামনে এগোতে পারবে না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও