চাকরির আন্দোলন করে কেন লাঠিপেটা আর মামলা খেতে হবে

প্রথম আলো সোহরাব হাসান প্রকাশিত: ১২ মে ২০২৪, ২২:২৪

রোববার দুপুরে ৩৫ চাকরিপ্রার্থীদের একজন মোবাইল ফোনে কল করে বললেন, তাঁদের কোনো কথাই পুলিশ শোনেননি। আটক ১৩ জনের বিরুদ্ধে মামলা দিয়ে আদালতে পাঠিয়ে দেওয়া হয়। আদালত তাঁদের জামিন দেন। তাঁদের মধ্যে ৩ জন নারী। আটকদের কারও কারও সামনে চাকরির মৌখিক পরীক্ষা।


স্বাধীন স্বদেশে চাকরির জন্য আন্দোলন করতে গিয়ে তরুণদের মামলা খেতে হবে, এটা কেমন কথা? কেন সরকারের নীতিনির্ধারকেরা তাঁদের সঙ্গে বসবেন না, কথা বলবেন না? দাবির কথা জানাতে গিয়ে প্রতিবার এই চাকরিপ্রত্যাশীরা হয়রানি ও নির্যাতনের শিকার হন। সরকারে কি এমন কেউ নেই তাদের সান্ত্বনা দেবেন। তাঁদের মনের দুঃখটা বুঝবেন।


পত্রিকান্তরের খবরে জানা যায়, শনিবার সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে পূর্বঘোষিত সমাবেশ শেষে গণভবন অভিমুখে পদযাত্রা করতে গিয়ে শাহবাগ মোড়র পুলিশের বাধার মুখে পড়ে আন্দোলনকারীরা। পরে লাঠিপেটা করে পুলিশ তাদের সেখান থেকে সরিয়ে দেন এবং ১৩জনকে আটক করে থানায় নিয়ে যান।


৩৫ প্রত্যাশী শিক্ষার্থী সমন্বয় পরিষদের যুগ্ম আহ্বায়ক মো. হারুন বলেন, ‘আমাদের বেশ কয়েকজন সহযোদ্ধাদের পুলিশ আটক করেছে। এ ছাড়া বেশ কয়েকজনকে পুলিশ লাঠিপেটা করেছে। আমরা পুলিশ প্রশাসনের কাছে আহ্বান জানিয়ে অবিলম্বে সহযোদ্ধাদের মুক্তি চাই। সেই সঙ্গে আমাদের দাবি আদায়ে এখনো অনড় অবস্থানে রয়েছি। দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরব না।’


আটক ব্যক্তিরা হলেন সরকারি বাঙলা কলেজের নূর মোহাম্মদ নূর, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হুমায়ুন কবির, শহীদ সোহরাওয়ার্দী কলেজের মানিক দাস, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মো. রাসেল, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শেখ ফরিদ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আজম মোহাম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবদুল হাকিম, ঢাকা কলেজের মামুনুর রশিদ ও সাদ্দাম হোসেন, নরসিংদী সরকারি কলেজের রিমা আক্তার, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বৃষ্টি, সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের আল আমিন এবং সুলতানা সিদ্দিকী।


এর আগে দুপুরে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যে সমাবেশ হয়। পরে সমাবেশ থেকে বর্তমান জাতীয় সংসদের ৪০ জন সংসদ সদস্য, ৫টি পেশাজীবী সংগঠন, ৪টি ছাত্রসংগঠন বয়সসীমা ৩৫ দাবির বিষয়ে নীতিগত সিদ্ধান্তের সুপারিশের যুক্তিসংগত তথ্যসহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করে গণভবন অভিমুখে এই পদযাত্রা করে।





সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও