কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘বড় যদি হতে চাও, ছোট হও তবে’

জাগো নিউজ ২৪ শাহানা হুদা রঞ্জনা প্রকাশিত: ২০ ডিসেম্বর ২০২৩, ১৬:২১

সব মানুষের মনে ভালো কিছু পাওয়ার ইচ্ছা থাকে। কারও কাছে সুন্দর কিছু দেখলে মনে হতে পারে ইস্ আমারও যদি এ জিনিসটা থাকতো। অন্যের ভালো আসবাবপত্র, সুন্দর বাড়ি-গাড়ি দেখেও আমাদের পেতে ইচ্ছা হতে পারে। এমনকি বন্ধু খুব ভালো রেজাল্ট করলেও একধরনের কষ্ট হতে পারে মনে। বন্ধু ১৮ ঘণ্টা পড়াশোনা করেছে বলে রাগ হতাম, বিরক্ত হতাম। আমার এই রাগের মধ্যে কোনো অপরাধ ছিল না এবং মনের এ অবস্থাকে হিংসা বলে না। হিংসা হতো তখনই, যদি ওর ক্ষতি করার ইচ্ছা হতো।


হিংসা নামের ক্ষতিকর রিপুটা এখন আমাদের মনে এতটাই ডালপালা মেলে বসেছে যে, মনের ভেতরে সত্যিকারভাবে হিংসার উদ্রেগ হলেও আমরা অনেকেই তা বুঝি না। বুঝলেও সরানোর চেষ্টা করি না এবং নিজেদের মনের হিংসা ও হীনতা নিয়ে মাথাও ঘামাই না। উপরন্তু হিংসা নিয়েই জীবন কাটিয়ে দিচ্ছি এবং হিংসার কারণে মানুষের ক্ষতি করতেও কুণ্ঠিত হচ্ছি না। আমাদের চারপাশে এখন যত বড় বড় অপরাধ হচ্ছে, তা হচ্ছে লোভ ও হিংসা থেকে।


কথাটা মনে হলো এজন্য যে আমরা কি পারছি আমাদের সন্তানদের হিংসা ও লোভ ছাড়া বড় করতে? ‘হিংসা যে কতটা ভয়াবহ পরিণাম বয়ে আনতে পারে, সেটা নিয়ে কি সন্তানের সাথে কখনো কথা বলেছি? হিংসা, দ্বেষ, অহংকার, রাগ যে বিপজ্জনক সেটা নিয়ে কেন আমরা নিজেরাও ভাবি না এবং সন্তানকেও ভাবতে সাহায্য করি না? আমরা বড়রা হিংসা, অহংকার, লোভ, রাগ, ঘৃণাকে মন থেকে তাড়াতে পারি না বলে ছোটদেরও এ বিষয়ে শিক্ষা দেই না। হিংসা মানুষের ষড়রিপুর মধ্যে সবচেয়ে ক্ষতিকর রিপু। হিংসা থেকেই লোভ হয়, হিংসা থেকেই ধ্বংস করার ইচ্ছা জাগে। হিংসার কারণেই রাগ বাড়ে। এই হিংসার কারণেই অন্যের যেমন ক্ষতি হয়, পাশাপাশি নিজের মন ও শরীরেরও ক্ষতি হয়। আমার মা বলতেন, লোভী আর হিংসুক মানুষ কখনো বড় হতে পারে না।


কিন্তু আসলে কি তাই হয়? লোভী আর হিংসুক মানুষ কি সত্যিই বড় হয় না? যদি বড় নাই-ই হতো, তাহলে চারদিকে এত বড় মাপের লোভী ও হিংসুক মানুষ কেন দেখছি আমরা। কেন পরিবার, সমাজ, রাজনীতি, ধর্ম সব ইস্যুতে আমাদের মনে হিংসা খুব বেশি পরিমাণে কাজ করে? আর এ হিংসার কারণেই সবক্ষেত্রে আমরা ধ্বংসাত্মক কাজ বেশি করছি। প্রতিদিন খবরে দেখছি কারও পুকুরে প্রচুর মাছের চাষ হয়েছে বলে বিষ দিয়ে সেই মাছ মেরে ফেলেছেন তার প্রতিবেশী।


অথবা হাঁস চাষ করে কেউ লাভের মুখ দেখছেন বলে তারই আরেক ভাই বিষ দিয়ে হাঁসগুলো মেরে ফেলেছেন। শুধু কি তাই? ছোট ভাইয়ের বাচ্চা হয়েছে বলে হিংসায় বড় ভাই ও তার বউ মিলে নবজাতককে মেরে ফেলার ঘটনাও ঘটিয়েছে। কী ভয়াবহ ব্যাপার, এগুলো বিশ্বাস করতেও কষ্ট হয়। প্রতিবেশীর কলার ক্ষেতে অনেক ফলন হয়েছে বলে, এক রাতে পুরো কলাক্ষেত কেটে তছনছ করে দিয়েছে এমন খবর তো দেখছি হরহামেশা। এমনকি একদল পাখি সরিষা ক্ষেতে সরিষা খেতে আসে বলে বিষ দিয়ে পাখিগুলো মেরে ফেলার অমানবিক ঘটনাও ঘটেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও