কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বন্যায় দোহাজারি-কক্সবাজার রেললাইন ক্ষতিগ্রস্ত হওয়া একটি শিক্ষা: প্রকল্প পরিচালক

বিডি নিউজ ২৪ সাতকানিয়া প্রকাশিত: ১৪ আগস্ট ২০২৩, ১৩:৪৩

সরকারের অগ্রাধিকার প্রকল্পের একটি চট্টগ্রাম-কক্সবাজার রেললাইনের কাজ শেষ হয়েছে ৮৭ শতাংশ। আগামী সেপ্টেম্বরে এপথে ট্রেন চলাচল শুরুর আশা করলেও সাম্প্রতিক বন্যায় কয়েকটি স্থানে মাটি ও পাথর সরে উঁচু-নিচু হয়ে গেছে লাইনটি।


তাতে সংশয় দেখা দিলেও প্রকল্প পরিচালক মো. মফিজুর রহমান বলছেন, নির্ধারিত সময়েই পরীক্ষামূলকভাবে ট্রেন চলাচল করবে চট্টগ্রাম থেকে কক্সবাজারে।


তবে বন্যায় লাইনের এভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়টি ভবিষ্যতে এই ধরনের প্রকল্পের ক্ষেত্রে একটি ‘শিক্ষা’ হিসেবে কাজ করবে বলে মনে করেন তিনি।


গত সপ্তাহে রেকর্ড পরিমাণ বৃষ্টি ও পাহাড়ি ঢলে তলিয়ে যায় দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া, চন্দনাইশ, লোহাগাড়া উপজেলা। তার মধ্যে সাতকানিয়ার কেঁওচিয়া ইউনিয়নের তেমুহুনি এলাকায় রেললাইনের পাথর ও মাটি সরে বসে গেছে রেললাইন।


রেলওয়ে কর্মকর্তারা বলছেন, এডিবির অর্থায়নে তৈরি করা এ রেললাইন নির্মাণের আগে আন্তর্জাতিক সংস্থার মাধ্যমে সমীক্ষা করানো হয়েছিল। তারা যেভাবে বলেছে, সেভাবেই রেল লাইন বসানো হয়েছে। বৈরী আবহাওয়ার কারণেই সমস্যা দেখা দিয়েছে।


দোহাজারি- কক্সবাজার রেললাইন প্রকল্পের পরিচালক মফিজুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, পানিতে রেললাইনের মাটি ও পাথর সরে গিয়ে ৪৫০ মিটার লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে। ঠিকাদারি প্রতিষ্ঠানই ক্ষতিগ্রস্ত লাইন সংস্কার করবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও