কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাইডেনের ধমকিতে পুতিন কেন ভয় পান না

প্রথম আলো জোসেফ এস নাই প্রকাশিত: ০৬ মে ২০২৩, ০৭:০৪

আমরা এমন এক বিশ্বে বাস করি, যেখানে ভূরাজনৈতিক স্থিতিশীলতা প্রধানত আগ্রাসী শক্তিকে সামরিক কিংবা অর্থনৈতিক চাপ দিয়ে নিবৃত্ত রাখার ওপর নির্ভর করে বলে মনে করা হয়। অনেক সময় ভয়ডর দেখিয়ে এক শক্তি অপর শক্তিকে বাধা দান করে থাকে। কিন্তু এই সামরিক চাপ বা ভয়ডর দেখানোই যে বৈশ্বিক ভারসাম্য ও স্থিতিশীলতা ধরে রাখে, তা প্রমাণ করব কেমন করে?


ইউরোপে চলমান যুদ্ধের কথাই ধরা যাক। ২০২১ সালের জানুয়ারির শুরুতে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে সাবধান করে বলেছিলেন, পুতিন যদি ইউক্রেনে হামলা করেন, তাহলে রাশিয়ার ওপর আরও কঠিন অবরোধ আরোপ করা হবে, যা মস্কোর জন্য মোটেও ভালো হবে না। কিন্তু পুতিন সে ভয়ডরকে পাত্তা দেননি। এরপর যুক্তরাষ্ট্র এবং তার ইউরোপিয়ান মিত্র দেশগুলো ইউক্রেনকে অস্ত্রসহায়তা দিয়ে রাশিয়াকে অধিকতর ভয়ডর দেখিয়ে তাকে থামিয়ে দেওয়ার চেষ্টা করে। কিন্তু তাতেও কাজ হয়নি। পুতিন ইউক্রেনে হামলা তো করলেনই; এরপর পশ্চিমারা বাড়াবাড়ি করলে এবং ইউক্রেনকে মদদ দেওয়া চালিয়ে গেলে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবেন বলেও পাল্টা ভয়ডর দেখালেন। সেই পাল্টা ভয় দেখানোয় পশ্চিমারাও দমল না। তারা আগের মতোই ইউক্রেনকে সহায়তা দিয়ে যাচ্ছে।


তাহলে প্রশ্ন এসে যাচ্ছে, এক পক্ষ আরেক পক্ষকে বাধাগ্রস্ত করতে যে চাপ সৃষ্টি করছে কিংবা ভয়ডর দেখাচ্ছে, দিন শেষে সেই চাপ বা ভয় দেখানোটা কি সফল হচ্ছে নাকি ব্যর্থ হচ্ছে। এই প্রশ্নের জবাব দেওয়াটা বেশ চ্যালেঞ্জের ব্যাপার। কেননা এর জবাব দিতে হলে আগে চিন্তা করে দেখা দরকার, কেউ কাউকে বাধাগ্রস্ত করতে যদি ভয় না দেখাত, তাহলে কী ঘটতে পারত। খুব নেতিবাচক কিছু যে ঘটত, তা প্রমাণ করা কঠিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও