কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের স্বার্থকে ঝুঁকিতে ফেলছে ইসরায়েল

সমকাল প্রকাশিত: ২৩ মার্চ ২০২৪, ২১:০০

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সম্প্রতি দাবি করেন, গত ৬ অক্টোবরের আগে মধ্যপ্রাচ্যের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের যে ধরন ছিল, তা আর সে অবস্থায় আর ফিরে যাচ্ছে না। তবে বাস্তবতা হলো, বাইডেন তাঁর মধ্যপ্রাচ্য নীতিতে কোনো পরিবর্তন আনছেন না; বিশেষ করে ইসরায়েলের সঙ্গে ওয়াশিংটনের বিশেষ সম্পর্ক নিয়ে তো নয়ই। ১৯৪৮ সালে প্রতিষ্ঠার পর থেকে ইসরায়েলকে অব্যাহতভাবে সমর্থন করে যাওয়া যুক্তরাষ্ট্রের একটি স্বাভাবিক কাজ। ১৯৬২ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি এর নাম দিয়েছিলেন ‘বিশেষ সম্পর্ক’। তিনি বলেছিলেন, এ সম্পর্ককে কেবল ব্রিটেনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বিস্তৃত পরিসরের সম্পর্কের সঙ্গে তুলনা করা যেতে পারে। 


শনিবার ফরেন পলিসিতে প্রকাশিত প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। ২০১৩ সালে ভাইস প্রেসিডেন্ট থাকাকালে বাইডেন বলেছিলেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক কেবল কোনো দীর্ঘকালীন নৈতিক ভিত্তির বিষয় নয়, এটা কৌশলগত অঙ্গীকার। 


বাইডেনের মতে, ইসরায়েল না থাকলে তারা মধ্যপ্রাচ্যে এ রকম আর কাউকে তৈরি করতে পারবেন না। ২০২০ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরাসরি বলেন, ‘ইসরায়েলকে রক্ষা না করলে আমরা মধ্যপ্রাচ্যেই থাকব না।’ 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও