কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হাতের যে লক্ষণগুলো জানাবে আপনি হৃদরোগের শিকার

দেশ রূপান্তর প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২৩, ১৪:০২

হৃদরোগে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলেছে। অস্বাস্থ্যকর জীবনযাপন, অতিরিক্ত মানসিক চাপ, বাইরের খাবার খাওয়ার প্রবণতা—এমন কিছু কারণে একটা বয়সের পর থাবা বসাচ্ছে হৃদরোগ। উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল, ডায়াবেটিস থাকলে এই বিষয়ে আরও বেশি সতর্ক হতে হবে। সেই সঙ্গে হৃদরোগের লক্ষণগুলো সম্পর্কেও জানতে হবে। বুকে ব্যথা, শ্বাসকষ্ট, অতিরিক্ত ঘাম হওয়ার মতো লক্ষণগুলো ছাড়াও হৃদরোগের কিছু লক্ষণ ফুটে ওঠে হাতেও।


আঙুলের ডগা ফুলে যাওয়া : আঙুলের ডগা ফুলে যাওয়াও হৃদরোগের লক্ষণ হতে পারে। ফুলে যাওয়া ছাড়াও হৃদরোগের সমস্যা থাকলে নখের বৃদ্ধিও হ্রাস পায়। তবে সব আঙুলে নয়। তর্জনী ও বুড়ো আঙুলেই মূলত হৃদ‌যন্ত্রজনিত এ সমস্যার লক্ষণগুলো প্রকাশ পায়।


হাতের তালু বিবর্ণ হয়ে যাওয়া : হাতের তালু লাল, বাদামি বা বিবর্ণ হয়ে যাওয়াও হার্টের সমস্যার লক্ষণ। হৃদযন্ত্র এবং তার পার্শ্ববর্তী রক্তনালিতে ব্যাকটেরিয়া সংক্রমণের ফলে এমন হতে পারে। এমন লক্ষণ দেখা দিলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।


নখের নিচে হালকা রেখা দেখা দিলে : লক্ষ করলে দেখা যাবে অনেক সময় নখের নিচে লাল বা বেগুনি রঙের হালকা সূক্ষ্ম একটি রেখা থাকে। চিকিৎসা পরিভাষায় যা স্প্লিন্টার হেমারোজিং নামে পরিচিত। এই লক্ষণটি হৃদরোগের অন্যতম লক্ষণ। নখের নিচে এমন রেখা এবং সেই সঙ্গে মাঝেমাঝে জ্বর বা অনিয়মিত হৃদ্স্পন্দনের মতো সমস্যা থাকলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও