কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আগামী বছর দেড় ট্রিলিয়ন অর্থনীতির মাইলফলক স্পর্শ করবে বাংলাদেশ, আশা প্রধানমন্ত্রীর

সমকাল হোটেল ইন্টারকন্টিনেন্টাল ঢাকা প্রকাশিত: ১৪ মার্চ ২০২৩, ১১:৫৪

আগামী বছর বাংলাদেশ দেড় ট্রিলিয়ন অর্থনীতির মাইলফলক স্পর্শ করবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, গত দেড় দশকে বাংলাদেশ উন্নয়নের এক অভাবনীয় যাত্রার সাক্ষী হয়েছে। বর্তমানে জিডিপির (মোট দেশজ উৎপাদন) আকারে বাংলাদেশ বিশ্বে ৩৫তম বৃহত্তম অর্থনীতির দেশ। ধারাবাহিকভাবে এই প্রবৃদ্ধি অব্যাহত থাকলে ২০৩০ সালে জাতিসংঘ ঘোষিত এসডিজি (টেকসই উন্নয়নের লক্ষ্য) অর্জনের সময়ের মধ্যে বাংলাদেশকে ২৮তম বৃহত্তম অর্থনীতির দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে পারব বলে আশা রাখি। 


২০৩৬ সালের মধ্যে বাংলাদেশ ২৪তম বৃহত্তম অর্থনীতির দেশ হবে বলেও আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী। 


আজ মঙ্গলবার সকালে বাংলাদেশ ও এডিবির ৫০ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন। রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলের বলরুম হলে আয়োজিত এই অনুষ্ঠানে এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া উপস্থিত ছিলেন। 


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, গত এক দশকে বাংলাদেশে এডিবির সহযোগিতা প্রায় ৩ গুণ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে এডিবির ক্রমবর্ধমান অবদান দাঁড়িয়েছে ২৮ দশমিক ৩৮ বিলিয়ন মার্কিন ডলারে। এডিবির পোর্টফোলিওতে বাংলাদেশ এখন তৃতীয় বৃহত্তম গ্রাহক। 


২০০৯ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর থেকে বাংলাদেশে এডিবির সহযোগিতা বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে তিনি বলেন, এডিবির আর্থিক ও প্রযুক্তিগত সহায়তায় বর্তমানে বাংলাদেশে ৫৪টি প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। এডিবি আমাদের উন্নয়ন সহযোগী। গত ৫০ বছরে বাংলাদেশের উন্নয়নে এডিবির বিশেষ সহযোগিতা রয়েছে।


এডিবির উদার সহযোগিতার জন্য বাংলাদেশের জনগণের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন প্রধানমন্ত্রী। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও