কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্বকাপের উন্মাদনা: আমাদের নিজেদের ফুটবল কই?

প্রথম আলো সুবাইল বিন আলম প্রকাশিত: ২৭ নভেম্বর ২০২২, ১৪:১৫

চারদিকে ফুটবলের ডামাডোল আর এর মধ্যে আমাদের দীর্ঘশ্বাস। বিশ্বকাপ নিয়ে সবচেয়ে মত্ত জাতি বাংলাদেশ। এত এত সমর্থন থাকা সত্ত্বেও আমাদের কোনো অবস্থান নেই। মাত্র তিন লাখ মানুষের দেশ আইসল্যান্ড এখন ইউরোপের উঠতি ফুটবল শক্তি। এবারের বিশ্বকাপের চূড়ান্ত পর্বে না খেললেও ইউরোর কোয়ার্টার ফাইনালে খেলেছে তারা। বিশ্বকাপ বাছাইয়ে গ্রুপ পর্বের শক্তিধর প্রতিদ্বন্দ্বীদের পেছনে ফেলে খেলেছে ২০১৮ রাশিয়া বিশ্বকাপও। যদিও এই বিশ্বকাপে তারা নেই। আর সরকারি হিসাবে, ১৬ কোটির দেশ হয়েও আমরা কিছু করতে পারি না! আমাদের র‍্যাঙ্কিং ১৯২। আমাদের পাশের দেশ ভারতও ১০৬। আর মিয়ানমার এত ঝামেলা নিয়েও আমাদের থেকে এগিয়ে। এমনকি সাফের বাকি সব দেশও এগিয়ে যাচ্ছে, পিছিয়ে শুধু আমরা।


কাজী সালাউদ্দীন যখন ফুটবলের দায়িত্ব নেন, আশায় বুক বেঁধেছিলাম। কারণ, তাঁর মতো ফুটবলবোদ্ধা আসলেই দেশে বিরল। কোটি টাকার সুপার কাপ করে দর্শকদের মাঠমুখী করেছিলেন। মেয়েদের ফুটবল নিয়েও কিছু কাজ করেছিলেন। চমক দিলেন ২০২২ বিশ্বকাপ খেলার লক্ষ্য। সেই শেষ। সবচেয়ে বেশি র‍্যাঙ্কিংয়ের যে দল যে বিশ্বকাপ খেলছে, সেটি হলো ঘানা। তাদের র‍্যাঙ্কিং ৬১, আর আমাদের? যখন বিশ্বকাপ চলে, আর আমরা অতীতে পড়ে থাকি আর ভাবি কখন কাতারকে হারিয়েছিলাম বা মোহামেডান-ইরানের ক্লাবের সেই দ্বৈরথ। অতীতচারিতা আমাদের জাতি হিসেবে পিছিয়ে দেওয়ার অন্যতম প্রধান কারণ।  


সেই ২০১২ থেকে ফুটবলের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা থেকে বলি, যদি ১০০ শতাংশ সততা আর গোছালো প্ল্যানিং করা যায়, তাহলে দেশের ফুটবল আমাদের সেরা র‍্যাঙ্কিং (১১০, ’৯৯ সালে) এবং এশিয়ার ২৪টি দেশের মধ্য থেকে অন্তত এশিয়া কাপ খেলতে পারে। লক্ষ্য ছাড়া কোনো কাজ সম্ভব না। দলীয় খেলা ফুটবল। এখানে উন্নতির জন্যও দরকার সমন্বিত চেষ্টা। ফেডারেশন চেষ্টা করলেই একজনকে ক্রিস্টিয়ানো রোনালদো তৈরি করতে পারবে না। আবার ক্লাব না দেখলেও ‘রোনালদো’ তৈরি হবে না। এখানে ফুটবলারদের সদিচ্ছা আর কঠোর পরিশ্রমের মানসিকতাও দরকার। ফেডারেশন আর ক্লাব যার যার জায়গা থেকে নিজেদের কাজটা করলেও কেউ ‘বড়’ খেলোয়াড় হতে পারবেন না, যতক্ষণ না তিনি ‘বড়’ ফুটবলার হতে চান। আরাম-আয়েশ ফেলে যতক্ষণ না ত্যাগ-তিতিক্ষার পথ বেছে নেয়। রোনালদোর দিকেই তাকিয়ে দেখুন না, কী হাড়ভাঙা পরিশ্রমই না করেন তিনি! তাই উন্নতির জন্য চাই—সব পক্ষের সমন্বিত প্রচেষ্টা। আর এই বাফুফে এবং ক্লাবগুলোর কোনো ভিশন নেই। বাইরের লিগ স্ট্রাকচার দেখে আর বাংলাদেশের অবস্থান নিজের অভিজ্ঞতা থেকে কিছু আইডিয়া দিচ্ছি। কিন্তু মূল কথা, আমরা যেমন স্বপ্ন দেখি সেই স্বপ্ন সবাইকে দেখতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও