কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পুতিন কি তাঁর মুখরক্ষার কৌশল সামনে আনতে শুরু করেছেন?

প্রথম আলো ম্যাথিউ সাসেক্স প্রকাশিত: ২০ অক্টোবর ২০২২, ১০:৩৯

পুতিন মাঝেমধ্যে প্রবচন উদ্ধৃত করে থাকেন। সেটা হলো, তুমি যে সঠিক সেটা প্রমাণের জন্য মাঝেমধ্যেই তোমাকে একা হওয়া জরুরি। ইউক্রেনে রাশিয়ার খারাপ উদ্দেশ্যের আগ্রাসন যত দিন গড়াচ্ছে, পুতিন ততই নিজের বলা সেই উপদেশের বৃত্তে ঢুকে পড়ছেন। সত্যি সত্যি পুতিন ক্রমাগতভাবে বিচ্ছিন্ন হয়ে পড়ছেন, শুধু বিশ্বমঞ্চে নয়, নিজের দেশেও। যুদ্ধ যতই দিন গড়াচ্ছে, ততই তাঁর পক্ষে ঘরে-বাইরে নিজের আস্থা ধরে রাখা কঠিন থেকে কঠিনতর হয়ে উঠছে। সুতরাং এখন প্রশ্নটি হলো, এ পরিস্থিতি থেকে পুতিন কীভাবে নিজের মুখ রক্ষা করতে পারবেন?


গত সেপ্টেম্বরে নকল গণভোটের মাধ্যমে ইউক্রেনের চারটি অঞ্চল পুতিন রাশিয়ার সঙ্গে অন্তর্ভুক্ত করে নিয়েছেন। এ ঘটনায় জাতিসংঘ সাধারণ পরিষদে রাশিয়ার বিরুদ্ধে যে নিন্দা প্রস্তাব আনা হয়েছে, তাতে পুতিনের অবস্থান বড় ধাক্কা খেয়েছে। নিন্দাপ্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১৪৩টি দেশ, রাশিয়াসহ ৫টি দেশ বিরোধিতা করেছে এবং ৩৫টি দেশ ভোটদানে বিরত থেকেছে।

এই ভোট যদি কোনো বিষয়ে ইঙ্গিত হয়, তাহলে বলা যায় বিশ্বমঞ্চে এখন রাশিয়ার চারটি বন্ধুদেশ। উত্তর কোরিয়া, সিরিয়া, বেলারুশ ও নিকারাগুয়া। গত ৩০ সেপ্টেম্বর ইউক্রেনের চারটি অঞ্চল অন্তর্ভুক্ত করার ঘোষণাকালে পুতিন বলেছিলেন, উপনিবেশবাদের বিরুদ্ধে তিনি লড়াই করছেন। তাঁর এই বক্তব্য যে কাউকে প্রাণিত করতে পারেনি, তা এই ভোটের ফলাফল থেকেই স্পষ্টত।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও