কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছাত্র রাজনীতি ও বিশ্ববিদ্যালয় প্রেক্ষিত

ঢাকা পোষ্ট প্রদীপ কুমার পাণ্ডে প্রকাশিত: ১৭ অক্টোবর ২০২২, ১০:৩২

বাংলাদেশে ছাত্র রাজনীতি নতুন নয়। বাংলাদেশ রাষ্ট্রের জন্মের সাথে ছাত্র রাজনীতির বিষয়টি ওতপ্রোতভাবে জড়িত। এদেশে ছাত্র রাজনীতির রয়েছে গৌরবোজ্জ্বল ইতিহাস।


পঞ্চাশ, ষাট এবং সত্তরের দশকে এদেশের ছাত্র রাজনীতি ছিল মানুষের কল্যাণের জন্য, জনস্বার্থ রক্ষার জন্য, সাধারণ শিক্ষার্থীদের ন্যায্য অধিকার আদায়ের জন্য, অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর জন্য। শুধু আন্দোলন সংগ্রামে নয়, ইতিবাচক রাজনীতিতেও শিক্ষার্থীদের ভূমিকা ছিল অপরিসীম।


দেশের বিভিন্ন সংকটে তারা পালন করেছে যথোপযুক্ত ভূমিকা। এসব কারণে সমাজের মানুষের কাছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ছিল আলাদা মর্যাদা। অনেককেই বলতে শুনেছি, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী যদি কখনো বাসে দাঁড়িয়ে যেত এবং বাসের সিটে বসা একজন বয়স্ক মানুষও যদি সেটা জানতে পারতো; তবে, সেই বয়স্ক ব্যক্তিও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের সিট ছেড়ে দিতে চাইতো।


কিন্তু প্রশ্ন হচ্ছে, ইদানীং কেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সম্পর্কে বেশিমাত্রায় নেতিবাচক কথা শুনতে হচ্ছে? কেনইবা তারা বারবার গণমাধ্যমে নেতিবাচক শিরোনাম হচ্ছে? মে থেকে সেপ্টেম্বর, এই পাঁচ মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রায় চারবার ছাত্র সংগঠনগুলোর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও