কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শুধু প্রবৃদ্ধি নয়, জনমনে স্বস্তি ফেরানোই হোক প্রধান বিবেচ্য

যুগান্তর মামুন রশীদ প্রকাশিত: ১১ জুন ২০২২, ১৫:২৮

মাননীয় অর্থমন্ত্রী জাতীয় সংসদে গেল বৃহস্পতিবার বাংলাদেশের পরবর্তী জুলাই-জুন অর্থবছরের বাজেট পেশ করেছেন। বাজেট প্রস্তাবনা পেশের আগেই বাজেটের লক্ষ্য হিসাবে করোনা-পরবর্তী সময়ের অর্থনৈতিক পুনরুদ্ধার এবং বিশেষ করে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পরিপ্রেক্ষিতে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষকে মূল্যস্ফীতি থেকে কিছুটা হলেও স্বস্তি প্রদান প্রধান বিবেচ্য হওয়া উচিত বলে বলা হয়ে আসছিল।



অংশীজনদের সঙ্গে আলোচনার বরাত দিয়ে মাননীয় অর্থমন্ত্রী তার বক্তৃতায় আগামী অর্থবছরের জন্য ছয়টি বিষয়কে প্রধান চ্যালেঞ্জ বলে চিহ্নিত করেছেন। সংসদে বাজেট বক্তৃতায় তিনি যথার্থই বলেছেন, এসব চ্যালেঞ্জ মোকাবিলায় অত্যন্ত কৌশলী হতে হবে। কোনো একটি সমস্যা সঠিকভাবে সমাধান করা না গেলে তা সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা বিনষ্ট করতে পারে।


যদিও কেউ কেউ বেশ আগে থেকেই প্রাধিকার বিবেচনায় এ বিষয়গুলো নিয়ে বিভিন্ন পত্রপত্রিকায় আলোচনা করে আসছিলেন, অর্থমন্ত্রীর তুলে ধরা চ্যালেঞ্জগুলোও হচ্ছে-মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে আনা এবং অভ্যন্তরীণ বিনিয়োগ বৃদ্ধি করা; গ্যাস, বিদ্যুৎ ও সারের মূল্যবৃদ্ধিজনিত বর্ধিত ভর্তুকির জন্য অর্থের সংস্থান; বৈদেশিক সহায়তার অর্থ ব্যবহার এবং বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চ অগ্রাধিকারপ্রাপ্ত প্রকল্পগুলো নির্ধারিত সময়ে শেষ করা; শিক্ষা ও স্বাস্থ্য খাতের প্রকল্প যথাসময়ে বাস্তবায়ন; অভ্যন্তরীণ মূল্য সংযোজন কর সংগ্রহের পরিমাণ এবং ব্যক্তি আয়করদাতার সংখ্যা বৃদ্ধি করা এবং টাকার বিনিময় হার স্থিতিশীল ও বৈদেশিক মুদ্রার রিজার্ভ সন্তোষজনক পর্যায়ে রাখা।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও