কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

২০২২ হোক গণতান্ত্রিক উত্তরণের ভিত্তি বছর

সমকাল ড. দেবপ্রিয় ভট্টাচার্য প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২২, ০৯:৪৫

বাংলাদেশের জাতি গঠন প্রক্রিয়ায় ২০২২ সাল একটি ভিত্তি বছর হিসেবে দাঁড়াবে বলে ধারণা করি। ইংরেজিতে একে আমরা বলি 'বেঞ্চমার্ক ইয়ার' অর্থাৎ যে বছরের নিরিখে আমরা অনেক কিছু বিবেচনা করি। বাংলাদেশের ইতিহাসে মন্দ-ভালো মিলিয়ে কিছু ভিত্তি বছর আছে। যেমন ১৯৭৫ সালে সপরিবারে বঙ্গবন্ধু হত্যা ও ১৯৯০ সালে স্বৈরশাসকের পতন। আশা করা যায়, পরবর্তী জাতীয় নির্বাচন সামনে রেখে ২০২২ সাল বাংলাদেশের গণতান্ত্রিক উত্তরণের ভিত্তি বছর হবে। 


২০২১ সাল ছিল বাংলাদেশের জন্য গৌরবের বছর। ৫০ বছরের অর্জন মূল্যায়নের বছর। উদাহরণস্বরূপ বলি, এই মুহূর্তে বাংলাদেশে আমরা ৭৩ বছর গড় আয়ু নিয়ে চলছি, যখন বিশ্বে গড় আয়ু হলো ৭২ বছর। বাংলাদেশ যখন স্বাধীন হয়, তখন এ এলাকার মানুষের গড় আয়ু ছিল ৪৭ বছর। ৫০ বছরে আমরা দেড় গুণ জীবৎকাল পেয়েছি, কারণ শিশুমৃত্যু এবং মাতৃমৃত্যুর হারকে আমরা কমাতে পেরেছি, জীবনমানকে উন্নত করতে পেরেছি। 


আরেকটি অর্জন হচ্ছে, যখন দেশ স্বাধীন হয়, ধারণা ছিল সাড়ে সাত কোটি মানুষ যারা একবেলা খেতে পায় না, তারা কীভাবে দেশ-রাষ্ট্র পরিচালনা করবে? গত ৫০ বছরে আমরা একবেলা নয়, তিনবেলা খাওয়ার শক্তি অর্জন করেছি, যখন জনসংখ্যা সাড়ে সাত কোটি থেকে ১৬ কোটিতে পৌঁছেছে। ৫০ বছরের অর্জনকে সামনে আনতে আরেকটা উদাহরণ, আমরা যখন স্বাধীনতা লাভ করি তখন আমরা প্রভূতভাবে বৈদেশিক সাহায্যনির্ভর দেশ ছিলাম। আজ বাংলাদেশ বৈদেশিক বাণিজ্যনির্ভর এবং বৈদেশিক বিনিয়োগের আকাঙ্ক্ষার দেশে পরিণত হয়েছে। 


বাংলাদেশের এক কোটির বেশি মানুষ এখন বিদেশে অবস্থান করে এবং আমরা রেমিট্যান্স আয়ের দিক থেকে অষ্টম রাষ্ট্র হিসেবে জায়গা করে নিয়েছি। এই রেমিট্যান্স আয় রপ্তানির নিট হিসাবের চেয়ে বেশি। অন্যদিকে আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের বড় অবদান হলো শান্তিরক্ষী বাহিনী। প্রায় ১০ হাজারের মতো শান্তিরক্ষী বাহিনীর মাধ্যমে বাংলাদেশ বিশ্ব পরিসরে অবদান রাখছে, তা একটি বড় বিষয়।


তবে প্রশ্ন হচ্ছে, আগামীতে বাংলাদেশ অগ্রগতির ধারা অব্যাহত রেখে এসব অর্জনকে টেকসই করতে পারবে কিনা?



সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও