কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ক্যানসার প্রতিরোধে সচেতনতা জরুরি

ঢাকা টাইমস শারফুদ্দিন আহমেদ প্রকাশিত: ০৪ ফেব্রুয়ারি ২০২২, ১৫:৪৩

বিশ্ব ক্যানসার দিবস একটি আন্তর্জাতিকভাবে প্রতিপালিত দিবস। প্রতি বছর ৪ ফেব্রুয়ারি বিশ্ব ক্যানসার দিবস বা বিশ্ব ক্যানসার সচেতনতা দিবস পালন করা হয়। এই দিনটিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ক্যানসার প্রতিরোধ এবং ক্যানসার রোগীদের জীবনধারার মান উন্নয়নে International Union Against Cancer-কে সহায়তা করে থাকে। পৃথিবীর অন্যান্য দেশের মতো বাংলাদেশেও প্রতি বছর যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়।


ক্যানসার একটি মারাত্মক ও ভীতিকর রোগ। শরীরের যেকোনো অঙ্গেই এ রোগ হতে পারে। সারা বিশ্বে মানুষের মৃত্যুর একটি অন্যতম কারণ ক্যানসার। যেসব কারণে ক্যানসার হয় তার ঝুঁকিগুলোর মধ্যে ধূমপান, পান-জর্দা-তামাকপাতা খাওয়া, সবজি, ফলমূল ও আঁশযুক্ত খাবার কম খাওয়া, শারীরিক ব্যায়াম না করা, শারীরিক স্থূলতা বা বেশি ওজন, আলট্রাভায়োলেট রশ্মি, এক্স-রে, রেডিয়েশন, কিছু রাসায়নিক পদার্থ, কিছু ভাইরাস বা অন্যান্য জীবাণু অন্যতম।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধিভুক্ত সংস্থা গ্লোবোক্যানের হিসাব অনুযায়ী বাংলাদেশে প্রতি বছর প্রায় ১ লাখ ৬০ হাজার মানুষ নতুন করে ক্যানসারে আক্রান্ত হয়। বছরে ক্যানসারে মারা যায় প্রায় ১ লাখ ১০ হাজার মানুষ।


স্বাস্থ্য অধিদপ্তর বলছে, দেশে যত মানুষ মারা যায় তার ৬৭ শতাংশ মানুষ ক্যানসার, হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপসহ নানা অসংক্রামক রোগে আক্রান্ত হয়। চিকিৎসকদের মতে, জনসচেতনতার অভাবেই ক্যানসার প্রকোপ বাড়ছে।


গ্লোবোক্যানের তথ্যমতে, ২০১৮ সালে বিশ্বে ১ কোটি ৮০ লাখ ৭৮ হাজার ৯৫৭ জন ক্যানসারে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৯৫ লাখ ৫৫ হাজার ২৭ জনের। মৃতদের মধ্যে ফুসফুস ক্যানসারে ১৭ লাখ ৮১ হাজার ৭ জনের মৃত্যু হয়, যা মোট মৃত্যুর ১৮ দশমিক ৪ ভাগ। কোলোরেক্টাল ক্যানসারে মৃত্যু হয়েছে ৮ লাখ ৮০ হাজার ৭৯২ জনের, যা মোট মৃত্যুর ৯ দশমিক ২ ভাগ। স্টোমাক ক্যানসারে মৃত্যু হয়েছে ৭ লাখ ৮২ হাজার ৬৮৫ জনের, যা মোট মৃত্যুর ৮ দশমিক ২ ভাগ। লিভার ক্যানসারে মৃত্যু হয়েছে ৭ লাখ ৮১ হাজার ৬৩১ জনের, যা মোট মৃত্যুর ৮ দশমিক ২ ভাগ। ব্রেস্ট ক্যানসারে মৃত্যু হয়েছে ৬ লাখ ২৬ হাজার ৬৭৯ জনের, যা মোট মৃত্যুর ৬ দশমিক ৬ ভাগ। খাদ্যনালির ক্যানসারে মৃত্যু হয়েছে ৫ লাখ ৮ হাজার ৫৮৫ জনের, যা মোট মৃত্যুর ৫ দশমিক ৩ ভাগ। প্যানক্রিয়াস ক্যানসারে মৃত্যু হয়েছে ৪ লাখ ৩২ হাজার ২৪২ জনের, যা মোট মৃত্যুর ৪ দশমিক ৫ ভাগ এবং অন্য ক্যানসারে ৩৪ লাখ ২২ হাজার ৪১৭ জনের মৃত্যু হয়েছে, যা মোট মৃত্যুর ৩৫ দশমিক ৮ ভাগ।


ক্যানসার প্রতিরোধ করতে হলে আমাদের কিছু নিয়ম মেনে চলতে হবে। নিয়মগুলো হলো:



  • বিভিন্ন ধরনের শাক-সবজি ও ফল, শিম জাতীয় সবজি, বাদাম এবং গোটা-শস্য খাওয়া।

  • নিয়মিত শরীরচর্চা করা।

  • অতিরিক্ত ওজন এড়িয়ে চলা।

  • নিরাপদ যৌন জীবনযাপন করা।

  • সিগারেট, বিড়ি, ধোঁয়াহীন তামাক সেবন এড়িয়ে চলা।

  • মদ্যপান কমিয়ে দেওয়া।

  • HPV ও হেপাটাইটিস-বি প্রতিরোধের টিকা গ্রহণ করা।

  • লক্ষণ সম্পর্কে সচেতন হওয়া।

  • নিয়মিত ক্যানসারের ও অন্যান্য শারীরিক পরীক্ষা করা। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও