কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যে প্রতিপক্ষ বা বিদ্রোহী, সে কিন্তু নেতা-কর্মীদের দ্বারা ক্ষমতায়িত

প্রথম আলো বদিউল আলম মজুমদার প্রকাশিত: ০৬ জানুয়ারি ২০২২, ১৬:১৮

সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদার। তিনি চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের সহিংসতা, অনিয়ম এবং ভবিষ্যৎ রাজনীতিতে এর প্রভাব নিয়ে প্রথম আলোর সঙ্গে কথা বলেছেন। সাক্ষাৎকার নিয়েছেন পার্থ শঙ্কর সাহা।


প্রথম আলো: ইউপি নির্বাচনের পঞ্চম দফার ভোট গ্রহণ শেষ হলো গতকাল বুধবার। গতকাল সহিংসতায় ১০ জনের প্রাণ গেছে। এ পর্যন্ত নির্বাচনী সহিংসতায় ৮৬ জনের প্রাণ গেছে। এ সহিংসতা কেন?


বদিউল আলম মজুমদার: মূল কারণ হলো আমাদের নষ্ট রাজনীতি। আমাদের রাজনীতি আর জনকল্যাণের জন্য ও জনস্বার্থে নয়; এসব হলো ব্যক্তিস্বার্থে বা গোষ্ঠীস্বার্থে। রাজনীতির ব্যবসায়ীকরণ হয়েছে। যারা রাজনীতিতে যুক্ত, তারা ফায়দা পাওয়ার জন্য রাজনীতি করে। যার ফলে প্রার্থীরা দলীয় পদ বা নির্বাচিত হওয়ার জন্য মরিয়া হয়ে থাকে। এর মাধ্যমে তারা ক্ষমতায় যেতে চায়, আর ক্ষমতা নিয়ে বিভিন্ন অপকর্ম সম্পাদন করতে চায়। সবাই যে এমনটা করে তা নয়, কিন্তু উল্লেখযোগ্যসংখ্যক অংশই এসবের সঙ্গে জড়িত। সবচেয়ে বড় কথা, বিচারহীনতার জন্য অন্যায় করে পার পেয়ে যাচ্ছে। সব কটি হয় ক্ষমতাসীন দলের ছত্রচ্ছায়ায়। তার মানে এসব পদপদবি পাওয়ার অর্থ হলো সোনার হরিণ পাওয়া। তাই যেকোনো মূল্যে তারা এসব পেতে চায়। যারাই ক্ষমতাসীন দলের সঙ্গে থাকবে, তখন তারা সুযোগ-সুবিধা যেমন পাবে, তেমনি অন্যায় করে পার পাওয়ারও সুযোগ থাকছে তাদের জন্য। অসুস্থ ও নষ্ট রাজনীতিই আমাদের বিপদের দিকে নিয়ে যাচ্ছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও