কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শুধু স্লোগানে সোনার বাংলা আসবে না: বঙ্গবন্ধু

বাংলা ট্রিবিউন উদিসা ইসলাম প্রকাশিত: ০৪ জুলাই ২০২০, ০৮:০০

(বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত তথ্যের ভিত্তিতে ১৯৭২ সালে বঙ্গবন্ধুর সরকারি কর্মকাণ্ড ও তার শাসনামল নিয়ে ধারাবাহিক প্রতিবেদন প্রকাশ করছে বাংলা ট্রিবিউন। আজ পড়ুন ওই বছরের ৩ জুলাইয়ের ঘটনা।)প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছেন, শুধুমাত্র স্লোগান দিয়ে আমরা সোনার বাংলা গড়ে তুলতে পারবো না। বরং সমাজতন্ত্র, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও জাতীয়তাবাদের ভিত্তিতে একটি আদর্শ রাষ্ট্র গড়ে তোলার জন্য আমাদের আরও কঠোর পরিশ্রম করতে হবে।’ কৃষক-শ্রমিকসহ সব পেশাজীবীকে নিজ নিজ জায়গায় কঠোর পরিশ্রম করার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘জাতীয় বাজেটে পল্লি উন্নয়ন ও কৃষি খাতে বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ করা হয়েছে।’ ১৯৭২ সালের ৩ জুলাই কুমিল্লার অভয় আশ্রম ময়দানে এক জনসভায় ভাষণ দিতে গিয়ে এসব কথা বলেন তিনি।

সীমান্তবর্তী জেলাগুলোর জনগণকে ঐক্যবদ্ধ হয়ে চোরাচালানকারীদের পাকড়াও করে পুলিশের হাতে হস্তান্তরের নির্দেশও দেন বঙ্গবন্ধু।

কৃষকদের উদ্দেশে বঙ্গবন্ধু বলেন, ‘বর্তমানে শতকরা ৮০ জন কৃষককে রাজস্ব দিতে হচ্ছে না। কারণ, ২৫ বিঘা পর্যন্ত জমির কর মওকুফ করা হয়েছে।’ কৃষকদের ফসল উৎপাদন বাড়ানোর তাগিদ দিয়ে তিনি বলেন, ‘কম করে হলেও এক মণ করে ধান ও পাটের উৎপাদন বাড়াতে হবে।’

সরকারি কর্মচারীদের প্রসঙ্গে বঙ্গবন্ধু তাঁর ভাষণে বলেন, ‘ইয়াহিয়া খানের দখলদারিত্বের আমলে যেসব সরকারি কর্মচারী চাকরি করেছে, সরকার চাইলে তাদের বরখাস্ত করতে পারতো।’ কিন্তু তাদের ব্যাপারে উদার মনোভাব গ্রহণ করে তাদের কাজ করার সুযোগ দিয়েছেন বঙ্গবন্ধু। এখন তাদের কঠোর পরিশ্রম করতে ও সততার সঙ্গে জনগণের সেবা করতে বলেন তিনি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও