কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সবার থেকে এক পয়সা করে নিয়ে করোনা তহবিলের পরামর্শ

ঢাকা টাইমস প্রকাশিত: ১৩ জুন ২০২০, ১৯:৪৫

মহামারি করোনাভাইরাস মোকাবিলায় সব গ্রাহকের মোবাইলফোনের টাকায় বাংলাদেশে কোভিড তহবিল গঠনের পরামর্শ দিয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের আয়োজনে ১২তম ওয়েবিনারের আলোচক হিসেবে যোগ দিয়ে তিনি এসব কথা বলেন। ড. আতিউর বলেন, আমাদের একটি কোভিড তহবিল গঠন করতে হবে এবং এই তহবিলের টাকা আসবে আমাদের সবার ফোন থেকে। আমরা সবাই যখন ইন্টারনেট বা ফোন ব্যবহার করব তখন আমাদের ধনী-গরীব সবার ফোন থেকে এক পয়সা করে এই তহবিলে জমা হবে। ভার্চুয়াল আলোচনার প্লাটফর্ম জুম ব্যবহার করে শনিবার বেলা সাড়ে ১১টায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সমাজ গবেষণা গ্রুপের আয়োজনে এই ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়েছে।


এতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক কৃষ্ণ কুমার সাহার সঞ্চালনায় অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক এই গভর্নর। এ পর্বের আলোচনার বিষয়বস্তু ছিল ‘বাংলাদেশে দুর্যোগকালীন বাজেট’। এতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা যোগ দিয়ে তাদের মতামত ও প্রশ্ন তুলে ধরেন। অতিথির বক্তব্যে ড. আতিউর রহমান এই সংকটকে একটি মানবিক সংকট হিসেবে উল্লেখ করেন। পাশাপাশি স্বাস্থ্যসেবা প্রদানের ক্ষেত্রে সরকারি ও বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানের মাঝে সমন্বয়ের আহ্বান জানান।


এছাড়াও তিনি এই যৌথ কার্যক্রম যথাযথভাবে পর্যবেক্ষণের উপরও গুরুত্বারোপ করেন। ড. আতিউর বলেন, এবারের বাজেট বেঁচে থাকার বাজেট এবং এ বাজেটে সরকারকে স্বাস্থ্যখাতে আরও গুরুত্ব দিতে হবে। বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ফলে সৃষ্ট মহামারিতে পুরো বিশ্ব যেন থমকে আছে। ঘরবন্দি এই সময়ে সমসাময়িক বিষয়ে চিন্তা আর আলোচনার মাধ্যমে শিক্ষার্থীদের প্রাণবন্ত রাখতেই নিয়মিতভাবে আয়োজন করা হয় এই ওয়েবিনার। (ঢাকাটাইমস/১৩জুন/কেএম)

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও