কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাজনীতির গ্যাঁড়াকলে অর্থনীতি

ঢাকা পোষ্ট নীলাঞ্জন কুমার সাহা প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২৩, ১১:৫০

বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে ৭ জানুয়ারি ২০২৪। সংসদের ৩০০টি আসনের মধ্যে অর্ধেকের বেশি অর্থাৎ ১৫১টি বা তার বেশি আসনে যে দল জয়ী হবে তারাই সরকার গঠন করবে। তবে, জোটগতভাবেও ১৫০টির বেশি আসন নিয়ে সরকার গঠিত হতে পারে।


নির্বাচিত প্রতিনিধিরা পাঁচ বছরের জন্য নির্বাচিত হবেন। তবে আশঙ্কা হচ্ছে, যারাই সরকার গঠন করুক না কেন নির্বাচনী বছর বা তৎপরবর্তী কয়েকটি বছরে তাদের কঠিন আর্থিক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।


দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনটি এমন একটি সময়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে যখন আমাদের অর্থনীতিতে দৃশ্যমান সংকট বিদ্যমান। দীর্ঘস্থায়ী কোভিড-১৯ বৈশ্বিক অতিমারির মহা বিপর্যয় কাটিয়ে উঠতে না উঠতেই ইউক্রেন-রাশিয়া যুদ্ধের ব্যাপকতার কারণে আমাদের চলতি ২০২৩-২৪ অর্থ বছরটি শুরুই হয়েছিল কতগুলো নেতিবাচক কিন্তু স্পর্শকাতর অর্থনৈতিক সূচক নিয়ে। তার সাথে আরও যুক্ত হয়েছে হামাস-ইসরায়েল যুদ্ধের বৈশ্বিক খারাপ প্রভাব।


অর্থনীতির জন্য নেতিবাচক এই সূচকগুলো এখনো বর্তমান এবং অচিরেই এগুলোর ভালো অবস্থায় ফিরে আসার তেমন কোনো উজ্জ্বল সম্ভাবনাও দেখা যাচ্ছে না। বরং তা আরও গভীর ও দীর্ঘায়িত হচ্ছে। মূল্যস্ফীতির আস্ফালন, ডলারের মূল্য বৃদ্ধি, বৈদেশিক মুদ্রার মজুদ হ্রাস, জ্বালানি ও বিদ্যুৎ সংকট, মুদ্রা পাচার, কর আহরণে স্বল্পতা, রেমিট্যান্স ও বাণিজ্যে ঘাটতি ইত্যাদি আরও প্রকট হয়েছে।


বিশ্বব্যাংক ও আইএমএফের মতো আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানসমূহ ২০২৩ এবং তৎপরবর্তী সময়ে বাংলাদেশসহ সারা বিশ্বে আর্থিক মন্দা ও খাদ্য সংকটের পূর্বাভাস দিয়েছে। আমাদের সরকারও দুর্ভিক্ষের আশঙ্কা করে সব ক্ষেত্রে কৃচ্ছ্রতার ওপর জোর দিয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও