কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নৌকা ১৪ দলেরই প্রতীক হয়ে উঠেছে

প্রথম আলো প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০২৩, ১১:৩৫

নির্বাচন সামনে রেখে আসন-ভাগাভাগি বা সমঝোতার বিষয়ে ১৪-দলীয় জোটের শরিক, এমনকি জাতীয় পার্টির সঙ্গেও আলোচনা করছে আওয়ামী লীগ। এ নিয়ে গতকাল জোটের শরিক ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন সাক্ষাৎকার নিয়েছে প্রথম আলো।


আওয়ামী লীগের সঙ্গে আপনাদের ১৪ দলের শরিকদের আসন সমঝোতা কি হয়ে গেছে?


রাশেদ খান মেনন: না, এখনো চূড়ান্ত হয়নি। আসনের ব্যাপারে আলোচনা চলছে।


আওয়ামী লীগের সঙ্গে আপনাদের সমঝোতা করে নির্বাচন করতে হয় কেন?


রাশেদ খান: এই জোট তো আজকের নয়। আমরা আওয়ামী লীগের সঙ্গে ১৪–দলীয় জোটে আছি বহুদিন ধরে। এর আগেও আমরা জোটগতভাবে কয়েকটি নির্বাচন করেছি। জোটের শরিকেরা এবারও জোটগতভাবে নির্বাচন করবে, এই সিদ্ধান্ত তো আগেই হয়েছে। শুধু আমাদের দেশে নয়, বিশ্বের বিভিন্ন দেশেও রাজনৈতিক দলগুলো জোটগতভাবে নির্বাচন করে। আমরাও অতীতে জোটগতভাবে নির্বাচন করেছি এবং এখনো করছি।


সমঝোতার বিষয়টি আসন ভাগাভাগির মধ্যেই সীমাবদ্ধ থাকে না। আপনারা আওয়ামী লীগের নৌকা প্রতীকই চান। সেটা কেন?


রাশেদ খান: আসলে ভোটে নৌকা ও ধানের শীষ—এই দুই প্রতীকেই মানুষের দৃষ্টি থাকে। তবে ১৯৭৯ সালে এবং ১৯৯১ সালের নির্বাচনে আমি আমাদের ওয়ার্কার্স পার্টির হাতুড়ি প্রতীক নিয়ে জয়ী হয়েছিলাম। ২০০৮ সালে এসে নৌকা প্রতীক নেওয়ার প্রশ্নটা এসেছে। কারণ, আওয়ামী লীগের নেতা–কর্মী, সমর্থক ও তাদের ভোটাররা ভোটে নৌকা প্রতীককে অগ্রাধিকার দিয়ে থাকেন। তাঁরা অন্য কোনো প্রতীকে ভোট দেন না। এটি বাস্তবতা। ফলে আমরা অতীতে আমাদের পার্টির প্রতীকে ভোট করলেও এখন বাস্তবতা বিবেচনায় আমরা নৌকা প্রতীকে নির্বাচন করে থাকি। যেহেতু আমরা জোট থেকেই ভোট করছি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও