কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশ কেন এশিয়া কাপে ব্যর্থ হলো?

ঢাকা পোষ্ট আজাদ মজুমদার প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০২৩, ১৮:৪৫

১৫ সেপ্টেম্বর ২০২৩ থেকেই ফেসবুকে ঘুরছে ভারতের আনন্দবাজার পত্রিকার একটা সংবাদ। এশিয়া কাপে বাংলাদেশের কাছে হারের পর তাদের মন্তব্য, ‘পচা শামুকে পা কাটলো রোহিত শর্মাদের।’ বাংলাদেশের অনেকেই এই ধরনের উক্তিতে আহত হয়েছেন। কেউ কেউ তো এই প্রশ্নও তুলেছেন, পচা শামুক আসলে কে?


শেষ চার ম্যাচে তিনবার যারা বাংলাদেশের কাছে হেরেছেন, পচা যদি কাউকে বলতে হয় তবে তো তা ভারতকেই বলতে হয়। অথবা তর্কের খাতিরে যদি ধরেও নেওয়া হয় বাংলাদেশ দলই আসলে পচা শামুক, তাহলে তো তাদের কাছে ঘন ঘন হারের পর ভারতীয় দলের এত দিনে গ্যাংগ্রিন হয়ে যাওয়ার কথা।


গ্যাংগ্রিন আসলেই হয়েছে কি না তা যদিও বোঝা যাবে আজই। এশিয়া কাপ ফাইনালে শ্রীলঙ্কার বিপক্ষে বেশ শক্ত চ্যালেঞ্জের মুখেই তারা পড়তে যাচ্ছে ধারণা করা যায়। তবে আমাদের এই আলোচনা আসলে ভারতীয় দলের সমস্যা নিয়ে নয়। বাংলাদেশের ক্রিকেট ভক্তরা চাইলে আনন্দবাজারের এইসব অবজ্ঞা সহজেই উপেক্ষা করতে পারেন।


ভারতের বিপক্ষে বাংলাদেশের ইদানীং পাওয়া নিয়মিত জয়গুলো তো আছেই, চাইলে আইসিসির সাম্প্রতিক ওডিআই চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলটাও, যেখানে বাংলাদেশ ভারতের ওপরেই শেষ করেছে, তারা ভারতীয় প্রতিবেদকদের দেখিয়ে দিতে পারেন।


পয়েন্ট টেবিলটা আলোচনায় প্রাসঙ্গিক এই কারণেই যে, এটা ওয়ানডেতে বাংলাদেশের কিছুকাল আগেও ভালো খেলার প্রমাণ দেয়। যদিও ঘরের মাঠে আয়ারল্যান্ড বাদে বাকি দুইটি সিরিজ এই বছর বাংলাদেশের ভালো যায়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও