কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শেখ হাসিনা ‘ইনকামবেন্সি’ তত্ত্বকে নতুনভাবে সংজ্ঞায়িত করেছেন

জাগো নিউজ ২৪ ড. সেলিম মাহমুদ প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩, ১৭:৪৭

বাংলাদেশের রাষ্ট্রনায়ক শেখ হাসিনা রাজনীতি বিজ্ঞানে বহুল প্রচলিত ‘অ্যান্টি ইনকামবেন্সি’ তত্ত্বকে তার শক্তিশালী নেতৃত্ব এবং জাদুকরী রাজনৈতিক দর্শনের মাধ্যমে অকার্যকর প্রমাণ করেছেন। পৃথিবীর প্রতিটি গণতান্ত্রিক দেশের রাজনীতিতে অ্যান্টি ইনকামবেন্সি ফ্যাক্টর একটি বাস্তবতা।


এর অর্থ হচ্ছে একটি রাজনৈতিক দল বেশিদিন ক্ষমতায় থাকলে তার জনপ্রিয়তা কমে যায়। রাষ্ট্র ও সমাজের নানা স্টেকহোল্ডারের স্বার্থের দ্বন্দ্বের বিষয়টিও এক্ষেত্রে একটি বাস্তবতা। অর্থাৎ ক্ষমতায় থাকাটাও এক ধরনের অভিশাপের মতো।


শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ একটানা ১৪ বছর ক্ষমতায় থাকায় অনেকেই স্বাভাবিকভাবে ধারণা করেছেন আওয়ামী লীগ সরকার ‘ইনকামবেন্সি ফ্যাক্টরের' কারণেই একটা রাজনৈতিক ঝুঁকির মধ্যে পড়বে। কিন্তু শেখ হাসিনার জাদুকরী নেতৃত্ব এবং নতুন রাজনৈতিক দর্শনের কারণে ‘অ্যান্টি ইনকামবেন্সি’ তত্ত্ব অকার্যকর হয়েছে।


শেখ হাসিনা বরং বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ায় একটি নতুন রাজনৈতিক দর্শন প্রতিষ্ঠিত করেছেন, যার মর্মার্থ হচ্ছে কোন সরকার ক্ষমতায় থেকে ব্যাপক উন্নয়ন ও জনকল্যাণমুখী কাজ করলে সেই সরকার দীর্ঘস্থায়ীভাবে ক্ষমতায় থাকবে- এরকম একটি জনপ্রত্যাশা তৈরি হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও