কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নতুন শিক্ষাক্রমে প্রশ্নের ধরন ঠিক না হওয়ায় শিক্ষকেরা অস্পষ্টতায়

প্রথম আলো প্রকাশিত: ০৯ অক্টোবর ২০২২, ১৭:০০

আগামী বছর শুরু হতে যাওয়া নতুন শিক্ষাক্রমে মূল্যায়নপদ্ধতি বদলাবে। ফলে প্রশ্নের ধরনও বদলে যাবে। নতুন শিক্ষাবর্ষ শুরু হতে মাত্র আড়াই মাস বাকি। কিন্তু এই বদলে যাওয়া প্রশ্নের ধরন কী হবে, তা এখনো ঠিক করতে পারেনি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। বিষয়টি নিয়ে নতুন শিক্ষাক্রম পরীক্ষামূলকভাবে বাস্তবায়ন করা বিদ্যালয়গুলোর শিক্ষকেরা অস্পষ্টতার মধ্যে আছেন। আগামী মাসের শেষ নাগাদ বার্ষিক পরীক্ষা কেমন প্রশ্নে নেবেন, সেটি তাঁরা বুঝতে পারছেন না।


অবশ্য নতুন শিক্ষাক্রম প্রণয়নের সঙ্গে যুক্ত ব্যক্তিরা দাবি করছেন, নতুন শিক্ষাক্রমের আলোকে প্রশ্নের ধরন চলতি মাসেই ঠিক করা হবে। নভেম্বর নাগাদ পরীক্ষামূলকভাবে নতুন শিক্ষাক্রম চলা বিদ্যালয়গুলোতে তা তাঁরা পাঠাতে পারবেন। আর ডিসেম্বরে অন্য শিক্ষকদের এ বিষয়ে প্রশিক্ষণ দেবেন।


তবে পরীক্ষামূলকভাবে নতুন শিক্ষাক্রম চলা বিদ্যালয়গুলোর শিক্ষকেরা বলছেন, প্রশ্নের ধরন এখনো ঠিক না হওয়ায় তাঁরা অস্পষ্টতার মধ্যে আছেন। আবার শিক্ষার্থীরাও অনেকটা অন্ধকারে আছে। পরীক্ষার একেবারে আগমুহূর্তে প্রশ্নের ধরন জানালে প্রস্তুতির সময় থাকবে না। এতে শিক্ষার্থীরা অসুবিধায় পড়তে পারে।


বিজ্ঞাপন


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও