কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঘটেই চলেছে অগ্নিকাণ্ড

যুগান্তর সম্পাদকীয় প্রকাশিত: ১৮ আগস্ট ২০২২, ২২:০৭

সোমবার চকবাজারের দেবীদাস ঘাট লেনে একটি পলিথিন ও প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ডে ছয় ব্যক্তি আগুনে পুড়ে প্রাণ হারিয়েছেন।


এদিন বেলা ১১টায় দেবীদাস ঘাট এলাকার বরিশাল হোটেলের রান্নাঘরে সিলিন্ডার বিস্ফোরণ হয়। সেখান থেকেই আগুনের সূত্রপাত। ভবনটির দোতলা, তিনতলা ও চারতলায় প্লাস্টিক ও পলিথিনের কারখানা ছিল।


এ কারণে আগুনের ভয়াবহতা তীব্র থেকে তীব্রতর হয়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, জাতীয় শোক দিবসের ছুটি থাকায় কারখানা বন্ধ ছিল, যে কারণে ওই ভবনে লোকজনের উপস্থিতি ছিল কম। কারখানা বন্ধ না থাকলে হতাহতের সংখ্যা আরও বেশি হতো।


গত এক দশকে পুরান ঢাকায় তিনটি বড় অগ্নিকাণ্ড ঘটেছে। নিমতলীর রাসায়নিক গুদাম থেকে সৃষ্ট ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা এখনো আমাদের স্মৃতিতে জ্বলজ্বল করছে। সেই অগ্নিকাণ্ডে প্রাণ হারিয়েছেন ১২৪ জন। ওই ঘটনার পর পুরান ঢাকা থেকে রাসায়নিক গুদাম ও কারখানা সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী।


কিন্তু স্থানান্তরিত হয়নি সেসব গুদাম অথবা কারখানা। এরই মধ্যে নিমতলী থেকে ১ কিলোমিটার দূরে চুড়িহাট্টায় ঘটে আরেকটি অগ্নিকাণ্ড, যে ঘটনায় দগ্ধ হয়ে মারা গেছেন ৭৮ জন। এ অগ্নিকাণ্ডও ঘটেছিল রাসায়নিক পদার্থ থেকে। খোঁজ নিয়ে জানা গেছে, পুরান ঢাকায় কেমিক্যাল ও কেমিক্যালসংশ্লিষ্ট প্রায় ২ হাজার ব্যবসাপ্রতিষ্ঠান রয়েছে। এসব প্রতিষ্ঠানের কোনো ট্রেড লাইসেন্সও নেই। অর্থাৎ কেমিক্যাল ব্যবসা চলছে অবৈধভাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও