কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শিশুর চুল থাকুক খুশকিমুক্ত

www.ajkerpatrika.com প্রকাশিত: ০৯ আগস্ট ২০২২, ১৭:৪৭

চুলে খুশকির সমস্যা নতুন কিছু নয়। তবে অনেক শিশুর মাথার ত্বকে তুলনামূলক বেশি খুশকি হয়ে থাকে। এর কিছু কারণ আছে। শিশুর চুল ভালোভাবে শ্যাম্পু করা না হলে মাথার ত্বকে জমা মরা কোষ ভালোভাবে অপসারিত হয় না। ফলে সেগুলো জমে জমে পরে পুরু স্তরে পরিণত হয়, যাকে আমরা খুশকি বলি। এ ছাড়া যেসব শিশু পুষ্টিকর খাবারের তুলনায় অনেক বেশি জাঙ্কফুড খায়, তারা মাথার ত্বকের চুলকানি ও খুশকির সমস্যায় বেশি ভোগে। আবার শিশুর চুলের উপযোগী শ্যাম্পু ব্যবহার না করালেও খুশকির সমস্যা বেড়ে যেতে পারে। খুশকির সমস্যা সমাধান না করলে শিশুর মাথার ত্বকে চুলকানি, চুলপড়াসহ নানান সমস্যা দেখা দিতে পারে।



শিশুর চুল খুশকিমুক্ত রাখতে



খুশকির সমস্যা বেড়ে গেলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী মেডিকেটেড শ্যাম্পু ব্যবহার করতে হবে।
শিশু পানিশূন্যতায় ভুগলে খুশকির উপদ্রব হতে পারে। তাই শিশুকে পর্যাপ্ত পানি, ফলের রস ও পানিজাতীয় খাবার দিতে হবে। শরীরে পানির ভারসাম্য ঠিক থাকলে খুশকি কমে যাবে।
শিশু কী পরিমাণে ঘামে তার ওপর নির্ভর করে চুল শ্যাম্পু করা উচিত। সপ্তাহে অন্তত তিন দিন শিশুর চুলের উপযোগী শ্যাম্পু করতে হবে। মাথার ত্বকে ঘাম জমতে দেওয়া যাবে না। শ্যাম্পুর আগে মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল ভালোভাবে ব্রাশ করে নিতে হবে। এতে মাথার ত্বকের উপরিভাগের মরা কোষ ঝরে যাবে ও চুল পরিষ্কার করা সহজ হবে।



শিশুর চিরুনি ও তোয়ালে আলাদা রাখুন। খুশকির সমস্যা থাকলে ব্যবহার্য জিনিসপত্র আলাদা রাখাই ভালো।
শিশুর খাদ্যতালিকায় সবুজ শাকসবজি, প্রোটিন ও শর্করাজাতীয় খাবার রাখলে খুশকির সমস্যা ধীরে ধীরে কেটে যাবে।
 কিছু ভালো অভ্যাস

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও