কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শ্রীলঙ্কা সমাচার : যতটা অর্থনৈতিক ঠিক ততটা সামাজিক ও রাজনৈতিক

ঢাকা পোষ্ট শ্রীলঙ্কা ড. নিলয় রঞ্জন বিশ্বাস প্রকাশিত: ১৭ জুলাই ২০২২, ১০:০২

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ১৫ জুলাই। যদিও অনেকের নাম শোনা গিয়েছিল অন্তর্বর্তী সরকারের তালিকায়। তবে শ্রীলঙ্কার সাধারণ মানুষের কাছে গ্রহণযোগ্য তারাই হতে পারে, যারা তাদেরকে এই অমানিশা থেকে মুক্তি দিতে পারে। সেই সম্ভাবনা এখনো নির্ধারিত হয়ে ওঠেনি।


বেশ কয়েক মাস ধরে চলা সরকার বিরোধী বিক্ষোভ ৯ জুলাই এক নাটকীয় মোড় নেয়, যখন শত শত বিক্ষোভকারী পুলিশের বাঁধা ভেঙে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাসভবন দখল করে নেয়। যদিও রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে এই ঘটনার আগেই পরিবার সমেত নিরাপদ স্থানে পালিয়ে যান।


আন্তর্জাতিক মিডিয়ার খবর বলছে, সৌদির প্লেনে মালদ্বীপ ছাড়লেন গোতাবায়া রাজাপাকসে। এই ঘটনার মধ্য দিয়ে রাজাপাকসে পরিবারের সরকার পরিচালনার আপাত সমাপ্তি ঘটল। তবে শ্রীলঙ্কার সংকট সমাধানের বিষয় এই পরিবর্তনে কতটুকু ত্বরান্বিত হবে? 


বিশেষত যখন এই কিছুদিন আগে উভয় নেতাই অঙ্গীকার করেছিলেন যে তারা পদত্যাগ করবেন এবং একটি সর্বদলীয় সরকারের জন্য পথ তৈরি করবেন যারা অর্থনীতিতে শৃঙ্খলার পুনরুদ্ধারসহ আন্তর্জাতিক ঋণদাতাদের সাথে ঋণ পুনর্গঠনের আলোচনা এবং আর্থিক ত্রাণের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে আলোচনার অগ্রগতির সব দায়িত্ব সুচারুভাবে পালনে সক্ষম হবে।


তাহলে শ্রীলঙ্কার জনগণ এই আশ্বাসে আশ্বস্ত হতে পারেনি তার মূল কারণ কি শুধুমাত্রই রাজাপাকসে সরকারের অপরিণামদর্শী অর্থনৈতিক সিদ্ধান্ত, নাকি জাতীয় রাজনীতিতে মানুষের আস্থার অভাব এক বিশাল ক্ষোভে রূপ নিয়েছে। শ্রীলঙ্কার সমস্যা তাই নিছক অর্থনৈতিক নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও