কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাড়ছে কোটিপতি ও দরিদ্র

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৯ জুন ২০২২, ১০:২৬

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদনের তথ্য জানাচ্ছে যে গত জানুয়ারি থেকে মার্চ—এই তিন মাসে দেশের ব্যাংকগুলোতে কোটিপতি হিসাবধারীর সংখ্যা বেড়েছে ১ হাজার ৬২১; অর্থাৎ দেশে প্রতি মাসে গড়ে ৫৪০ জনের বেশি সংখ্যায় নতুন কোটিপতি তৈরি হচ্ছে (আজকের পত্রিকা, ২৩ জুন ২০২২)।


অন্যদিকে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য বলছে, করোনায় দেশে মানুষের আয় কমেছে ২০ শতাংশ। তবে অন্য একাধিক প্রতিষ্ঠানের তথ্যে সাধারণ মানুষের আয় কমে যাওয়ার এ হার আরও অনেক বেশি। তো, করোনা মহামারি, ইউক্রেন যুদ্ধ, বিশ্ব অর্থনৈতিক মন্দা প্রভৃতি কারণে দেশের মানুষের আয় কমে যাওয়ার মতো পরিস্থিতিতেও কোটিপতির সংখ্যা বৃদ্ধি পাওয়াটা নিঃসন্দেহে উদ্বেগজনক এবং এমনটি মনে করার যথেষ্ট কারণ রয়েছে যে, এই ধারা অব্যাহত থাকলে নব্য কোটিপতিদের চাপে পিষ্ট হতে হতে আয়-হারানো মানুষদের মাটির সঙ্গে মিশে যাওয়ার আশঙ্কা দিন দিন আরও বাড়বে। এদিকে বিবিএসেরই তথ্য, ১৯৭২ থেকে ২০০৮ পর্যন্ত ৩৬ বছরে দেশে কোটিপতি সৃষ্টি হয়েছে ১৯ হাজার ১৫৮ জন, আর ২০০৮ থেকে ২০২০ পর্যন্ত ১২ বছরে তা ৭৪ হাজার ১২৭ জন বেড়ে দাঁড়িয়েছে ৯৩ হাজার ৮৯০ জনে; অর্থাৎ ৩৬ বছরে যতজন বেড়েছে, ১২ বছরে বেড়েছে তার প্রায় ৫ গুণ।


কোটিপতি হিসাবধারীর উপরিউক্ত সংখ্যা বৃদ্ধির তথ্য উদ্ধৃত করে কেউ কেউ হয়তো বলবেন, দেশ অধিকতর সম্পদশালী হয়ে উঠছে বলেই কোটিপতির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, যা দেশের উন্নয়ন ও সমৃদ্ধিরই পরিচায়ক। এখন কথা হচ্ছে, ১ লাখ কোটিপতি বা তার কাছাকাছি পর্যায়ের আরও কয়েক লাখ মানুষের আয়-উপার্জনের গড়ে ২০৩১ সাল নাগাদ মধ্যম আয়ের দেশ হয়তো হওয়াই যাবে। কিন্তু দেশের ৪২ শতাংশ মানুষকে নুন আনতে পান্তা ফুরায় অবস্থায় রেখে এ অর্জন কি আসলেই উদযাপনযোগ্য হয়ে উঠতে পারবে? উল্লিখিত কোটিপতি ও তার নিকট-সহযোগীদের আরও বেশি করে সুবিধা ও প্রণোদনাদানের রাষ্ট্রের বর্তমান নীতিমালার আওতায় উচ্চতর প্রবৃদ্ধি অর্জনের হারটি হয়তো ঠিকই টিকে যাবে। কিন্তু সংখ্যাগরিষ্ঠ খেটে খাওয়া কৃষক ও শ্রমজীবী মানুষ তাতে বাঁচবে কেমন করে এবং এতে করে তাঁদের জীবন-জীবিকা কতটাই-বা ন্যূনতম প্রয়োজন ও মানবিক চাহিদা পূরণ করে চলতে পারবে, স্বাচ্ছন্দ্যময় হয়ে ওঠা তো পরের কথা!

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও