কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ

যুগান্তর সম্পাদকীয় প্রকাশিত: ৩০ মার্চ ২০২২, ০৯:২৩

মূল্যস্ফীতি এখন শুধু বাংলাদেশে নয়, সারা বিশ্বেই বিশেষ আলোচনা ও ভাবনার বিষয়। বিশ্বে মূল্যস্ফীতির পেছনে কাজ করছে একাধিক কারণ। এর কোনো কোনোটি বাংলাদেশের ক্ষেত্রেও প্রযোজ্য। সোমবার রাতে বাংলাদেশ ব্যাংকের ‘বার্ষিক প্রতিবেদন ২০২০-২১’ প্রকাশিত হয়েছে।


এ থেকে প্রাপ্ত তথ্যবিশ্লেষণ করে দেখা যায়, ওই সময়ে তিন কারণে মূল্যস্ফীতির ওপর চাপ বেড়েছে। এগুলো হলো-করোনার প্রকোপ কমার পর হঠাৎ পণ্যের চাহিদা বেড়ে যাওয়া, আন্তর্জাতিক ও দেশীয় বাজারে পণ্যের দামে ঊর্ধ্বগতি এবং প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের ফলে টাকার প্রবাহ বৃদ্ধি পাওয়া। এসব কারণে চলতি অর্থবছরেও মূল্যস্ফীতির ওপর চাপ বাড়বে।


এর সঙ্গে যুক্ত হয়েছে চলমান ইউক্রেন সংকট। এ যুদ্ধের কারণে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়ে গেছে। এছাড়া আশঙ্কা করা হচ্ছে, বিশ্বব্যাপী খাদ্য উৎপাদন ও জোগান মারাত্মকভাবে কমে যেতে পারে। কাজেই ইউক্রেন যুদ্ধ বন্ধ না হলে বিশ্বব্যাপী মূল্যস্ফীতির চাপ আরও বাড়বে। অর্থনীতির অন্যান্য খাতেও পড়বে এর প্রভাব। বাংলাদেশও এ থেকে মুক্ত থাকবে না। তাই এ ব্যাপারে আমাদের সতর্ক থাকতে হবে। পরিস্থিতি সামাল দিতে এখন থেকেই নিতে হবে প্রয়োজনীয় পদক্ষেপ।


অর্থনীতিবিদদের মতে, মূল্যস্ফীতির চাপ সহনীয় পর্যায়ে রাখতে অর্থনীতির সব খাতে তদারকি বাড়ানো প্রয়োজন এবং এ তদারকি নিশ্চিত করতে হবে কঠোরভাবে। সামনের দিনগুলোয় মূল্যস্ফীতির হার আরও বাড়ার আশঙ্কা রয়েছে। বস্তুত এ মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখাই হবে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। আশার কথা, আমাদের অর্থনীতি এখনো আশপাশের অনেক দেশের তুলনায় ভালো ও স্থিতিশীল অবস্থায় রয়েছে। করোনার অভিঘাতে দেশের অর্থনীতি নানাভাবে ক্ষতিগ্রস্ত হলেও রপ্তানি আয়, রেমিট্যান্স প্রবাহ, কৃষি ও সেবা খাতের প্রবৃদ্ধি ভালো হওয়ায় অর্থনীতি ঘুরে দাঁড়াতে শুরু করেছে। তবে সাম্প্রতিক সময়ে ক্রমাগত দ্রব্যমূল্য বৃদ্ধির কারণে সাধারণ মানুষের জীবনযাত্রায় পড়েছে এর নেতিবাচক প্রভাব। এ অবস্থায় বাজার ব্যবস্থাসহ অর্থনীতির বিভিন্ন খাতে তদারকি জোরদার করার বিকল্প নেই। বস্তুত অর্থনীতি পুনরুদ্ধারে দিতে হবে আরও মনোযোগ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও