কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিমান লক্ষ্য করে লেজার নিক্ষেপ, বিপদে পাইলটরা

কালের কণ্ঠ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, ঢাকা প্রকাশিত: ২৭ মার্চ ২০২২, ০৩:১৯

‘উড্ডয়নরত বিমানের দিকে লেজার নিক্ষেপ করা শাস্তিযোগ্য অপরাধ। এ ধরনের আচরণ থেকে বিরত থাকতে সবাইকে অনুরোধ করা হচ্ছে’—সম্প্রতি মোবাইল ফোনে এমন এসএমএস বার্তা পাঠানো হয় সরকারের তরফ থেকে। সাধারণ মানুষকে সচেতন করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে।


এই বার্তার সূত্র ধরে বিমানের পাইলটদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঢাকায় রাতের আকাশে উড়োজাহাজ উড্ডয়ন ও অবতরণের সময় এলোমেলো লেজার রশ্মির কবলে পড়েন তাঁরা।


লেজার রশ্মির কারণে অনেক সময় বিভ্রান্তও হন। তাঁরা বলছেন, বিমানবন্দরে অবতরণকারী উড়োজাহাজ লক্ষ্য করে ছোড়া লেজার লাইট যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার কারণ হতে পারে। বিমান ও যাত্রীদের নিরাপত্তার স্বার্থে এখনই এ বিষয়ে কঠোর নজরদারি ও আইনের প্রয়োগ নিশ্চিত করতে হবে।


হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ও চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের আশপাশের এলাকা থেকে প্রায়ই কিছু মানুষ উড়োজাহাজে লেজার রশ্মি নিক্ষেপ করছে। পাইলটদের অভিযোগের পরিপ্রেক্ষিতে সতর্কতা জারি করেছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। দেশি-বিদেশি কয়েকটি বিমান সংস্থা এরই মধ্যে বিষয়টি নিয়ে বারবার অভিযোগ করেছে। এর মধ্যে সৌদিয়া এয়ারলাইনস ও কাতার এয়ারওয়েজও রয়েছে।


এভিয়েশন বিশেষজ্ঞরা বলছেন, উড্ডয়নরত উড়োজাহাজের বেলায় লেজার রশ্মিকে বিশ্বে ‘আক্রমণাত্মক অস্ত্র’ হিসেবে গণ্য করা হয়। কারণ উড়োজাহাজ ওঠানামার সময় এই রশ্মি পাইলটের চোখে ধাঁধা লাগিয়ে বড় দুর্ঘটনা ঘটাতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও