মানুষকে জিম্মি করে আন্দোলন নয়

www.ajkerpatrika.com মোনায়েম সরকার প্রকাশিত: ১২ জুলাই ২০২৪, ১৭:৪২

দেশে এক অচলাবস্থা শুরু হয়েছে। রাজনৈতিক আন্দোলনের কারণে নয়, শিক্ষার্থীদের কোটাবিরোধী আন্দোলনের কারণে এই অচলাবস্থা। আন্দোলন এখনো শান্তিপূর্ণ আছে। তবে রাস্তা অবরোধের কারণে অসহনীয় কষ্ট হচ্ছে পথে চলাচলকারী মানুষের। যানবাহন চলাচলে মারাত্মক বিঘ্ন ঘটছে। ২০১৮ সালে কোটাবিরোধী আন্দোলন নুরুল হক নুরসহ কয়েকজন নেতা তৈরি করেছিল। কিন্তু নুরের উত্থান ও পরবর্তী ঘটনাবলি মানুষের মনে খুব আশা জাগিয়েছে বলে মনে হয়নি। অথচ অনেকেই আশা করেছিলেন রাজনীতিতে যে সংকট, তা নিরসনে নুরের মতো তরুণ নেতৃত্ব বড় ভূমিকা পালন করবেন। উচ্চাভিলাষ নুরকে সঠিক পথে চলতে দেয়নি। তাই অপরাজনীতির ধারায়ই নুর যুক্ত হয়েছেন এবং মানুষকে হতাশ করেছেন।


কোটাবিরোধী নতুন যে আন্দোলন, তা কোন পরিণতির দিকে যাবে—এই আন্দোলনও নুরের মতো কোনো নেতা তৈরি করবে কি না, সেটা এখন বলা ঠিক হবে না। আমরা আশা করব, সরকার কোটাবিরোধী আন্দোলন সহিংস রূপ নেওয়ার আগেই আলোচনার মাধ্যমে একটি গ্রহণযোগ্য সমাধানে পৌঁছানোর আন্তরিক উদ্যোগ নেবে। 


মনে করা হচ্ছে, সরকার আদালতের মাধ্যমে কোটা সমস্যার সমাধান করতে চাইছে। আর আন্দোলনকারীরা চাইছেন আদালত নয়, সরকারের নির্বাহী আদেশে এর স্থায়ী সুরাহা করা হোক। তবে এটা ঠিক, কোটাব্যবস্থা বাতিল না করলেও এর যৌক্তিক ও বিজ্ঞানসম্মত সংস্কার জরুরি। যেমন আছে সেটাই ঠিক—এমন মনোভাব পরিহার করতে হবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও