কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শিশু খাদ্য দারিদ্র্য মোকাবিলায় করণীয়

জাগো নিউজ ২৪ ড. মতিউর রহমান প্রকাশিত: ১৬ জুন ২০২৪, ১৪:০০

বিশ্বজুড়ে লক্ষ লক্ষ শিশুর উন্নতির জন্য প্রয়োজনীয় পুষ্টিকর এবং বৈচিত্র্যময় খাদ্যের প্রাপ্তিতে অভাব রয়েছে। শিশু খাদ্য দারিদ্র্য নামে পরিচিত এই সংকটটি ক্রমবর্ধমান বৈষম্য, সংঘাত, জলবায়ু পরিবর্তন এবং অস্বাস্থ্যকর খাদ্য বিপণন অনুশীলনসহ জটিল কারণগুলির দ্বারা উদ্ভূত হয়।


ইউনিসেফের সাম্প্রতিক একটি প্রতিবেদন, "Child Food Poverty: Nutrition Deprivation in Early Childhood" (শিশুর খাদ্য দারিদ্র্য: প্রাথমিক শৈশবে পুষ্টি বঞ্চনা) এই সমস্যার বিধ্বংসী পরিণতির উপর আলোকপাত করেছে এবং সরকার, আন্তর্জাতিক সংস্থা, সুশীল সমাজ এবং বেসরকারি সেক্টর থেকে জরুরি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে।


ইউনিসেফ শিশু খাদ্য দারিদ্র্যকে সংজ্ঞায়িত করেছে শিশুদের প্রাথমিক বছরগুলিতে প্রয়োজনীয় পুষ্টিসমৃদ্ধ খাদ্য গ্রহণ করা এবং প্রাপ্তির অক্ষমতা হিসাবে। সুষম খাদ্যের অভাব একটি শিশুর বেঁচে থাকা, বৃদ্ধি এবং জ্ঞানীয় বিকাশের উপর গভীর প্রভাব ফেলে।


এটি একটি শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতাকে দুর্বল করে দিতে পারে, সংক্রমণের প্রতি তাদের সংবেদনশীলতা বাড়াতে পারে এবং তাদের শেখার এবং তাদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছানোর ক্ষমতাকে বাধাগ্রস্ত করতে পারে। শৈশবকালে সঠিক পুষ্টি থেকে বঞ্চিত শিশুরা স্কুলে শেখার জন্য বেশি সংগ্রাম করতে পারে, তাদের ভবিষ্যৎ উপার্জনের সম্ভাবনা কম থাকে এবং দারিদ্র্যের চক্রে আটকে থাকে যা প্রজন্মের পর প্রজন্ম ধরে চলে।


প্রতিবেদনে বিশ্ব পরিস্থিতির ভয়াবহ চিত্র তুলে ধরা হয়েছে। পাঁচ বছরের কম বয়সী চারজন শিশুর মধ্যে একজন, প্রায় ১৮১ মিলিয়ন, শিশু খাদ্যের দারিদ্র্যের সম্মুখীন হচ্ছে। এটি লক্ষ লক্ষ শিশুর জন্য প্রযোজ্য যা তাদের শক্তিশালী শরীর এবং মন গঠনের জন্য প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ পুষ্টি থেকে বঞ্চিত করে।


যদিও এই সংকটের অবসানের দিকে অগ্রগতি ধীর, কিছু অঞ্চল এবং দেশ দেখিয়েছে যে পরিবর্তন সম্ভব। তাদের সাফল্যের গল্পগুলি মূল্যবান অন্তর্দৃষ্টি দেয় এবং ভবিষ্যতের জন্য আশা দেখায় যেখানে সমস্ত শিশু স্বাস্থ্যকর খাদ্য গ্রহণের সুযোগ পাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও