কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রভাবশালীদের ফ্ল্যাট কেনায় কর ফাঁকি

যুগান্তর প্রকাশিত: ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০২

গুলশান, বনানী, বারিধারা ও ধানমন্ডির মতো অভিজাত এলাকায় প্রভাবশালীদের ফ্ল্যাট কেনায় ভয়াবহ আয়কর ফাঁকির প্রমাণ মিলেছে। স্বনামধন্য ব্যবসায়ী, চিকিৎসক, আইনজীবী, জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড় আছেন এ তালিকায়। আবাসিক ও বাণিজ্যিক ফ্লোর কেনার প্রকৃত অর্থ গোপন করে আয়কর ফাঁকি দিয়েছে ডজনখানেক ব্যক্তি ও প্রতিষ্ঠান।


আবার অনেকে বিনিয়োগের তথ্য রিটার্নে উল্লেখ করেননি। এতে সরকার অর্ধশত কোটি টাকার রাজস্ব হারিয়েছে। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কেন্দ্রীয় গোয়েন্দা সেলের (সিআইসি) অনুসন্ধানে এমন চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে।


সূত্র জানায়, ঢাকার অভিজাত এলাকা গুলশান, বারিধারা, বনানীতে জমি, ফ্ল্যাট বা ফ্লোর স্পেসের মূল্য আকাশছোঁয়া হলেও এসব এলাকায় বহুতল ভবনে স্পেস বিক্রি বা হস্তান্তর দলিলে মিথ্যা ঘোষণার মাধ্যমে অনেক কম মূল্য দেখানো হচ্ছে। ফ্ল্যাট নির্মাণে প্রতি বর্গফুটে যে খরচ হয়, ডেভেলপার কোম্পানি ও ক্রেতা যোগসাজশ করে তার চেয়েও কম দাম দেখাচ্ছে। সিআইসির প্রাথমিক অনুসন্ধানে কোম্পানি, পেশাজীবী, ব্যবসায়ী শ্রেণির করদাতারা বাণিজ্যিক/আবাসিক স্পেস ক্রয়ে অর্ধশত কোটি টাকার কর ফাঁকির ভয়াবহ চিত্র পাওয়া গেছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও