কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হাতকড়া দেখিয়ে কি চালের দামের লাগাম টানা যাবে

প্রথম আলো গওহার নঈম ওয়ারা প্রকাশিত: ০৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:৪৪

নির্বাচনের পর নতুন মন্ত্রিসভা গঠিত হলেও খাদ্যমন্ত্রীর পদ পরিবর্তন হয়নি। অপরিবর্তিত খাদ্যমন্ত্রী সম্প্রতি কুষ্টিয়া সফরে গিয়েছিলেন। পত্রপত্রিকা অবশ্য এ সফরকে অভিযান বলেছে। গত ৩১ জানুয়ারি সেই সফরে তিনি দেশের বৃহত্তম চালের মোকাম খাজানগরে গিয়ে চালকলমালিক তথা ব্যবসায়ীদের সৎ থাকার আহ্বান জানান। মোটা চাল সরু না করার পরামর্শ দেন। এরপর মূল্যবৃদ্ধির সঙ্গে জড়িত ব্যক্তিদের গ্রেপ্তারের হুঁশিয়ারি দিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে ফিরে আসেন। সেখানে ‘চালের বাজার নিয়ন্ত্রণে করণীয়’ শীর্ষক অংশীজনদের সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন।


মতবিনিময়ের সময় উপস্থিত একজন চালকল মালিক সাহস করে বলে ফেলেন, ‘উত্তরবঙ্গের ব্যবসায়ীদের কারণে চালের মূল্য বাড়ে।’ সাহসী সেই চালকলমালিক আন্দাজে কথা বলেননি। মন্ত্রীর কুষ্টিয়া সফর মতান্তরে অভিযানের দিন দুই আগে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান বলেছিলেন, উত্তরাঞ্চলের একটি অসাধু মিলমালিক চক্র ডিসেম্বরের পর হঠাৎ চালের দাম বাড়িয়েছে।


‘সাহসী’ চালকলমালিক মন্ত্রীকে নিজেদের লোক, মানে মিত্র ভেবেই হয়তো ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালকের কথাটি পুনরাবৃত্তি করেছিলেন। চাল ব্যবসায় মন্ত্রীর অভিজ্ঞতার কথা সবার জানা। মন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ১৯৭২ থেকে ২০০৯ সাল পর্যন্ত সরাসরি ধান-চালের ব্যবসা করেছেন। (নির্বাচনী হলফনামা ও খাদ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটে দেওয়া মন্ত্রীর জীবনবৃত্তান্তে কৃষি ব্যবসার কথা বলা হয়েছে। তিনি নিজেও চাল ব্যবসার অভিজ্ঞতার কথা প্রথম আলোকে জানিয়েছেন। বলেছেন, এখন তাঁদের পারিবারিক ধান-চালের ব্যবসা দেখাশোনা করেন তাঁর চাচাতো ভাই মুরালী মোহন মজুমদারের ছেলে দেবব্রত মজুমদার।) [দেখুন প্রথম আলো: ১২ আগস্ট ২০২১]।


উত্তরবঙ্গের বরাত দেওয়া মনে হয় মন্ত্রীর পছন্দ হয়নি। তাঁর নিজের জেলা আর নির্বাচনী এলাকা (নওগাঁ-১, নিয়ামতপুর-পোরশা-সাপাহার) ধান উৎপাদন আর ধান-চালের ব্যবসার জন্য অনেক দিন থেকেই মশহুর। কথিত চালকলমালিকের বক্তব্যের প্রতিক্রিয়ায় মন্ত্রী চ্যালেঞ্জ ছুড়ে দেন।


তিনি বলেন, ‘আমি কুষ্টিয়ায় বসে থেকে যদি তাঁদের হাতকড়া পরাতে না পারি, তাহলে মন্ত্রিত্ব ছেড়ে দেব। দেন আমাকে উত্তরবঙ্গের কোন কোন ব্যবসায়ী চালের দাম বাড়ানোর সঙ্গে জড়িত, তাঁদের নাম-ঠিকানা দেন। এক্ষুনি তাঁদের হাতে হাতকড়া পরানো হবে।’

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও