কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চলছে শেষ সময়ের দেনদরবার

যুগান্তর প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০২৩, ০৮:৪৯

প্রধান বিরোধী দল জাতীয় পার্টির পাশাপাশি দীর্ঘদিনের শরিক ১৪ দলের সঙ্গে আসন সমঝোতার বিষয়টি দু-একদিনের মধ্যেই ফয়সালা হবে। কারণ, হাতে সময় নেই। যা করার ১৭ ডিসেম্বরের আগেই করতে হবে। দলগুলোর প্রার্থীরা কে কোন আসন থেকে নির্বাচনে অংশ নেবেন, এর প্রাথমিক একটা খসড়াও প্রায় ঠিক হয়ে গেছে। ইতোমধ্যে শরিক চারটি দলের পাঁচ শীর্ষ নেতাকে সবুজ সংকেত দেওয়া হয়েছে। ছাড় দেওয়া আসনে দল মনোনীত কোনো প্রার্থী থাকবে না। স্বতন্ত্র প্রার্থীদের মাঠ থেকে সরিয়ে দিতে সর্বোচ্চ চেষ্টার আশ্বাস দেওয়া হচ্ছে। জাতীয় পার্টি, ১৪ দল এবং আওয়ামী লীগের সিনিয়র নেতারা দফায় দফায় বৈঠক করছেন। বুধবার রাতেও অনানুষ্ঠানিক আলোচনা হয়। এসব আলোচনায় নেতারা ঐকমত্যে পৌঁছার চেষ্টা করছেন বলে সংশ্লিষ্ট একাধিক সূত্র নিশ্চিত করেছে।


সূত্র জানিয়েছে, ছাড় পাওয়া আসনে জাতীয় পার্টি অতীতের মতো এবারও তাদের দলের নির্বাচনি প্রতীক লাঙ্গল নিয়ে ভোটযুদ্ধে অংশ নেবে। ১৪ দলের শরিকদের মধ্যে চার দলের নেতারা ছাড় পাওয়া আসনে বরাবরের মতোই আওয়ামী লীগের নির্বাচনি প্রতীক নৌকা নিয়ে ভোট করবেন। এসব আসনে আওয়ামী লীগের পক্ষ থেকে দলের কাউকে নৌকা প্রতীক বরাদ্দ করা হবে না। তবে এখনো এই সমঝোতায় প্রধান বাধা স্বতন্ত্র প্রার্থীরা। যদিও আওয়ামী লীগের পক্ষ থেকে স্বতন্ত্র প্রার্থীদের মাঠ থেকে সরিয়ে দেওয়ার আপ্রাণ চেষ্টা করা হবে-এমন আশ্বাস দেওয়া হয়েছে। বাস্তবে এই চেষ্টা কতটা কার্যকর হয়, এ নিয়ে এখনো উদ্বেগ-উৎকণ্ঠায় আছেন সমঝোতা করে ভোটে অংশ নেওয়া প্রার্থীরা।


জানতে চাইলে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র ও সমন্বয়ক আমির হোসেন আমু যুগান্তরকে বলেন, শরিকদের সঙ্গে আসন সমঝোতা নিয়ে চূড়ান্ত ফয়সালার বিষয়ে নতুন কোনো অগ্রগতি নেই। কবে নাগাদ সমঝোতা চূড়ান্ত হতে পারে জানতে চাইলে তিনি বলেন, দেখা যাক, আশা করি শিগগিরই হয়ে যাবে। এদিকে বুধবার সংবাদ সম্মেলনে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, স্বতন্ত্র প্রার্থীর বিষয়ে আপস করার সুযোগ নেই। তারা এখন নির্বাচন কমিশনের অধীনে। তিনি আরও বলেন, জাতীয় পার্টি বলেছে, তারা নির্বাচন করতে চায়, জোটে থাকতে চায়। নির্বাচন থেকে সরে যাওয়ার কথা তারা বলেনি। তবে আশঙ্কা থাকতে পারে। আমরা নিশ্চিত হতে চাই। এ নিয়ে অস্থিরতার কারণ নেই। স্বতন্ত্র প্রার্থীদের আওয়ামী লীগ ওঠাবে না। স্বতন্ত্র ইস্যুতে শরিকদের সঙ্গে আপস করার সুযোগ নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও