কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অর্থনীতি নিয়ে দুশ্চিন্তা বাড়ছে

যুগান্তর ড. আর এম দেবনাথ প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২৩, ১১:৫৯

দুই কাগজে দুই খবর। দুটিই দুশ্চিন্তার, দুটিই খারাপ খবর। এ মুহূর্তে ভালো খবরের মধ্যে আছে-আমন ধান উঠছে। কৃষকরা নতুন ধান ঘরে তুলছেন। ঢাকায় নবান্ন উৎসবও পালিত হয়েছে। ফসলের পূর্বাভাসও ভালো। আর খারাপ খবরের একটি হচ্ছে নির্বাচন সম্পর্কিত। নির্বাচন কমিশন নির্ধারিত নির্বাচনের দিন ৭ জানুয়ারি। তফশিল ঘোষিত হয়েছে। কিন্তু সবাই মিলে নির্বাচন করবে কিনা তা অনিশ্চিত। আরেকটি খারাপ খবর হচ্ছে হরতাল-অবরোধ। চলছে অবরোধ এবং তা মোটামুটি লাগাতার। ব্যবসায়ী-শিল্পপতিরা বলছেন, দিনে তাদের ৬০০০ কোটি টাকার ক্ষতি হচ্ছে। তারা হরতাল-অবরোধ বন্ধ রাখতে অনুরোধ করেছেন। অর্থনীতিবিদরাও বসে নেই। তারাও হিসাব কষছেন ক্ষতির, লোকসানের। আবার খবরের কাগজগুলো নিয়মিত অর্থনীতি সম্পর্কে খারাপ খবর দিয়ে যাচ্ছে। এসব খবর উৎপাদন, আমদানি, রপ্তানি, রেমিট্যান্স, রাজস্ব, মূল্যস্ফীতি, আবহাওয়া খারাপজনিত ফসলের ক্ষতি ইত্যাদি বিষয়ে। কোথাও শান্তির খবর নেই। মানুষ দূরপাল্লায় যাতায়াত করতে পারছে না। ঢাকায় চলাচলও বিঘ্নিত হচ্ছে। এসব বলা যায় এখন মামুলি খবর। আবার যে খবরের কথা দিয়ে শুরু করেছি তাও মামুলি। কিন্তু এর চরিত্র ও আকার দিন দিন জটিল হচ্ছে। খবর দুটি হচ্ছে ঋণ সম্পর্কিত এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য সম্পর্কিত। যুগান্তরের খবরের শিরোনাম হচ্ছে : ‘যুক্তরাষ্ট্রের সঙ্গে কমছে বৈদেশিক বাণিজ্য’। অনুমাননির্ভর এ খবরের পাশাপাশি আরেকটি খবরের কাগজের খবরের শিরোনাম হচ্ছে ‘১০০ বিলিয়ন ডলারে পৌঁছল বাংলাদেশের বিদেশি ঋণ’। কাগজটির প্রথম সংবাদ এটি। শিরোনাম পড়েই মাথা গরম হয়ে যায়। বলে কী? ২০১৫-১৬ অর্থবছর থেকে ২০২৩-২৪ অর্থবছরের সেপ্টেম্বরের মধ্যেই এ অবস্থা। ওই বছর বাংলাদেশের বিদেশি ঋণস্থিতি ছিল মাত্র ৪১ দশমিক ১৭ বিলিয়ন ডলার। এই কয়েক বছরে তা বেড়ে হয়েছে ১০০ দশমিক ৩০ বিলিয়ন ডলার। এ ঋণের দুটি ভাগ : সরকারি ঋণ এবং বেসরকারি খাতের ব্যবসায়ীদের ঋণ। সরকারের বিদেশি ঋণ হচ্ছে ৭৯ বিলিয়ন ডলার এবং বেসরকারি খাতে বিদেশি ঋণ হচ্ছে ২১ বিলিয়ন ডলার


জনমনে ঋণ নিয়ে নানা প্রশ্নের জন্ম হলেও সরকার এবং বাংলাদেশ ব্যাংক মনে করে আমাদের ঋণসীমা সহনীয় পর্যায়ে আছে। আন্তর্জাতিক মানদণ্ডের মধ্যে আছে। ২০১৫-১৬ অর্থবছরে বিদেশি ঋণ ছিল মোট জিডিপির মাত্র ১৫ দশমিক ৫ শতাংশ। আর এখন তা হয়েছে ২২ শতাংশ। সরকার ও সরকারসংশ্লিষ্টরা বলছেন, আমাদের ঋণের স্থিতি সহ্যসীমার মধ্যে আছে; উদ্বেগের কিছু নেই। এ নিয়ে অহেতুক হইচই করার মতো কিছু হয়নি। তবু মন মানে না। কারণ আমরা বাঙালিরা ঋণ সম্পর্কে বড়ই স্পর্শকাতর। ঋণকে আমরা বোঝা মনে করি। মৃতদেহের সামনে দাঁড়িয়ে ছেলেরা বাবার ঋণের সব দায়িত্ব নেয়। তারপর লাশ কবরে যায়। এটা আমাদের বিশ্বাস। ঋণ বড় দায়। একান্ত প্রয়োজন ছাড়া আমরা ঋণ করি না।


এখানে প্রশ্ন আছে। আমরা যেসব প্রকল্পের জন্য ঋণ নিয়েছি, তা নিতান্ত প্রয়োজনীয় প্রকল্প কিনা। দ্বিতীয় প্রশ্ন, প্রকল্পের ব্যয়ের হিসাব ঠিক আছে কিনা। নাকি এক টাকার প্রকল্প আমরা দুই টাকায় করে বিদেশিদের কাছে দুই টাকার ঋণী হয়েছি। এখানে ব্যয়ের গুণগত মান নিয়ে আমাদের প্রশ্ন রয়ে গেছে। অনেকের ধারণা, আমরা অনেক বড় ঋণ না নিলেও পারতাম-সেগুলোর প্রয়োজন ছিল না। কারণ ওই ঋণের টাকা সুদে-আসলে পরিশোধ করতে হবে। করতে হবে সময়সীমার মধ্যে। না করলেই বিপদ। কেউ কেউ বলেন, বড় বড় প্রকল্পের ঋণের ব্যবহার, বেসরকারি খাতের বৈদেশিক ঋণপ্রাপ্তি এবং ব্যবহারের কারণেও আজ আমাদের আইএমএফের কাছে হাত পাততে হয়েছে। এর ফলে অর্থনীতির সব দুর্বলতার চিত্র আজ দেশবাসীর সামনে দৃশ্যমান। স্বাভাবিকভাবে আমরা হয়তো তা কোনোদিন জানতেও পারতাম না। আমাদের বৈদেশিক মুদ্রা রিজার্ভের প্রয়োজন ছিল ৪৫-৪৮ বিলিয়ন ডলার। কিন্তু তা আজ আন্তর্জাতিক মানদণ্ডে ১৫ বিলিয়ন ডলারের মতো। এ খবর আইএমএফের হস্তক্ষেপের কারণে জানতে পেরেছি। আর এক খবরেই সব ভণ্ডুল হওয়ার উপক্রম। আমদানির জন্য প্রয়োজনীয় ডলার নেই। ব্যাংকে ব্যাংকে ডলারের জন্য হাহাকার। ব্যবসায়ী-শিল্পপতিদের কাছে আগে ব্যাংকাররা ছুটতেন ব্যবসার জন্য, এখন ব্যবসায়ীরা ছুটছেন এমডির কাছে। ডলার নেই। রেমিট্যান্স কম, রপ্তানি আশানুরূপ নয়। বৈদেশিক ঋণের প্রবাহ কম। ফলে ডলারের বাজারে ঊর্ধ্বগতি। এ সুযোগে ‘দেশপ্রেমিক’ হুন্ডিওয়ালা বিগ বিজনেস বিদেশ থেকেই ডলার কিনে নিজেদের কাছে রেখে দিচ্ছে। ডলারের এমন সংকট স্বাধীনতার পর ছিল। তখন সদ্য স্বাধীন দেশে কোনো কিছুই গোছানো ছিল না। বহু কষ্টে, শ্রমে, সাধনায় স্বাধীন বাংলাদেশ এক অনন্য উচ্চতায় পৌঁছেছিল। কিন্তু এক ডলার সংকটেই আজ আমরা নাস্তানাবুদ। এর ফল হচ্ছে অভূতপূর্ব মূল্যস্ফীতি। খাদ্য মূল্যস্ফীতি এখন ১২ শতাংশের উপরে। সার্বিক মূল্যস্ফীতি ১০ শতাংশের উপরে। কঠিন পরিস্থিতি। বাংলাদেশে ব্যাংক পরিস্থিতি নিয়ন্ত্রণের নানা পথ উদ্ভাবন করার চেষ্টা করছে। কিন্তু ফল শূন্য। কবে এর থেকে আমরা মুক্তি পাব তা কেউ জানি না।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও