কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

তথ্যভাণ্ডার: ‘ব্যাকআপ ডিজাস্টার রিকভারি’ জানুয়ারির মধ্যে

বিডি নিউজ ২৪ প্রকাশিত: ২১ নভেম্বর ২০২৩, ০৯:২৯

বঙ্গবন্ধু হাইটেক সিটির বাংলাদেশ ডেটা সেন্টার কোম্পানি লিমিটেডে (বিডিসিসিএল) প্রায় ১২ কোটি নাগরিকের জাতীয় তথ্যভাণ্ডারের নিরাপদ ‘ব্যাকআপ’ নিশ্চিতে ডেটা সংরক্ষণ প্রক্রিয়া শুরু হয়েছে।


এ লক্ষ্যে একটি চুক্তি করার পর প্রয়োজনীয় কারিগরি কাজ শুরু করেছে নির্বাচন কমিশন ও বিডিসিসিএল। এ কাজ শেষ হলে দুর্যোগ বা অন্য কোনো কারণে তথ্যভাণ্ডারের ঝুঁকি এড়াতে নির্বাচন ভবনের বাইরে বিকল্প একটি ‘ডিজাস্টার রিকভারি সাইট (ডিআরএস)’ স্থাপন নিশ্চিত হবে বলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন।


ডেটাবেইজের তথ্য সুরক্ষার বিষয়ে (গাজীপুরের বঙ্গবন্ধু হাই-টেক সিটি, কালিয়াকৈরে) ডিআরএস স্থাপনের জন্য চলতি বছরের বাজেটে বরাদ্দও রাখা রয়েছে। ডেটা সেন্টারের সক্ষমতা বাড়ানো, ডিজাস্টার রিকভারি সাইট আপগ্রেডেশন ও স্বয়সম্পূর্ণকরণ, ভোটার ডেটাবেজের আধুনিকায়ন, প্রয়োজনীয় সফটওয়্যার যুক্ত করা, আইসিটি ইকুইপমেন্টের সংস্থান এবং সাপোর্ট সার্ভিস নবায়ন নিশ্চিত করা হবে এর আওতায়।


ইসির এনআইডি উইংয়ের কর্মকর্তারা জানান, ডেটা ব্যাকআপ সাইট স্থাপনে আইডিএ প্রকল্পের আওতায় সার্ভার, স্টোরেজ ও নেটওয়ার্ক সুইচ স্থাপনের কাজ হয়েছে। ব্যাকআপ সলিউশন সফটওয়্যার স্থাপন করে এর কাযকারিতা যাচাই ও ডেটা ব্যাকআপ চলমান রয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও