কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফিলিস্তিনিদের বঞ্চনা ও হারিরিদের বুদ্ধিজীবিতা

দেশ রূপান্তর নাজমুল আহসান প্রকাশিত: ৩০ অক্টোবর ২০২৩, ১০:০০

ইতিহাসের শিক্ষা বলে ক্রমাগত শক্তিপ্রয়োগ করে ইসরায়েল তার লক্ষ্য পূরণ করতে পারবে না। ইসরায়েলিরা নিজেদের ঐতিহাসিকভাবে বাস্তুচ্যুত দাবি করে, তবে তারাই আবার প্রজন্ম থেকে প্রজন্ম ধরে বসবাস করে আসা নিজেদের ভূমি থেকে ফিলিস্তিনিদের বলপ্রয়োগের মাধ্যমে উচ্ছেদ করে চলছে। ব্রিটিশরা ফিলিস্তিনি উপনিবেশ ছেড়ে যাওয়ার পর ইসরায়েলিদের মধ্যে ফিলিস্তিনি অঞ্চল জবরদখলের অব্যাহত প্রচেষ্টা চালাচ্ছে, যা আন্তর্জাতিক আইনের সুস্পষ্ট লঙ্ঘন। তারপরও তারা বারবার শক্তিপ্রয়োগের সুযোগ পেয়েছে মূলত বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর প্রশ্রয়ে।


শক্তিপ্রয়োগের এই প্রবণতা কোনো কোনো ক্ষেত্রে ইসরায়েলের দখলদারিত্ব টিকিয়ে রাখার জন্য বেশ সফল হয়েছে। ইতিহাস বলে ইসরায়েল যখনই কোনো আক্রমণ বা প্রতিআক্রমণের শিকার হয়েছে পরক্ষণেই ততোধিক শক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়েছে প্রতিপক্ষের ওপর, তাদের নিঃশেষ ও ধ্বংস করতে চেয়েছে। তবে ইসরায়েলের সেই প্রচেষ্টা কখনো সফল হয়নি বরং উল্টো ক্ষোভ দানা বেঁধেছে ফিলিস্তিনিদের মধ্যে, প্রজন্ম থেকে প্রজন্মান্তরে।


ইসরায়েলিরা যেমন হাজার বছর ধরে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে পেরেছে ফিলিস্তিনিরাও তেমনি তার জীবনীশক্তিকে বিশ্বের সমানে দেখিয়েছে, ‘জ্বলে পুড়ে-মরে ছারখার তবু মাথা নোয়াবার নয়’। তবে ইসরায়েলের এই ‘সম্প্রসারণশীল সাম্রাজ্যবাদিতা’ মাঝে মাঝেই হোঁচট খেয়েছে, নিজেদের নিরাপত্তার জন্য মারাত্মক হুমকি হিসেবে ফিরে এসেছে। ইসরায়েলকে আজ যারা অকুণ্ঠ সমর্থন দিচ্ছে তারা যেন ইসরায়েলের সেই নিরাপত্তা ঝুঁকিই তৈরি করছে এবং ইসরায়েলকে সমস্যা সমাধানে সমঝোতার পথে না গিয়ে আগ্রাসী ভূমিকা নিতে উদ্বুদ্ধ করছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও