কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কয়েক দিনেই কালো হয়ে যাচ্ছে সাধের অক্সিডাইজড গয়না? ৫ টোটকায় জেল্লা থাকবে নতুনের মতো

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ১২ আগস্ট ২০২৩, ১৯:১২

বিয়েবাড়ি হোক কিংবা পুজোর সাজ— তরুণীদের পছন্দের তালিকায় উপরের দিকে ঠাঁই পায় অক্সিডাইজড গয়না। ৩০ টাকা থেকে শুরু করে ৩০০০ টাকা— বিভিন্ন দামে, বিভিন্ন নকশার অক্সিডাইজড গয়না বাজারে পাওয়া যায়। শাড়ি হোক কিংবা সালোয়ার, কুর্তি হোক কিংবা জিন্‌স-টপ— সব ধরনের পোশাকের সঙ্গেই অক্সিডাইজড কানের দুল, চোকার, নাকের নথ ভাল মানায়। তবে এই সব গয়নার ক্ষেত্রে সমস্যা হল, এক বার কালো হতে শুরু করলে শত চেষ্টা করেও আর হারানো জেল্লা ফিরে পাওয়া যায় না। সাধের গয়নাগুলির জেল্লা নতুনের মতো কী করে রাখবেন, রইল এমনই কয়েকটি সহজ টোটকা।


১) গয়না খোলার সময়ে পরিষ্কার করে রাখুন: বিয়েবাড়ি থেকে ফিরেই কোনও মতে গয়নাগাটি খুলে ড্রেসিং টেবিলে ফেলে রাখেন অনেকেই। গয়নায় ঘাম লেগে থাকলে জেল্লা মোটেই টিকবে না। ঘামে থাকা নুন অক্সিডাইজড গয়নার সঙ্গে বিক্রিয়া করে রং কালো করে দেয়। তাই পরিষ্কার কাপড় দিয়ে গয়নাগুলি মুখে তার পরেই বাক্সে ভরুন।


২) পাউচে ভরুন: খোলা জায়গায় অক্সিডাইজড গয়না ফেলে রাখবেন না। সব সময়ে গয়নাগুলি জিপলক পাউচে ভরে তার পর তুলে রাখুন। এর ফলে গয়নার বাক্স বার বার খোলা হলেও গয়নার উপর বাতাসের সরাসরি প্রভাব পড়বে না।


৩) ক্লিনজ়ার ব্যবহার এড়িয়ে চলুন: সোনার গয়না ময়লা হলে হলুদ জলে কেউ ডুবিয়ে রাখেন, রুপোর গয়নায় ময়লা জমলে পেস্ট দিয়ে পরিষ্কার করা হয়। তবে অক্সিডাইজড গয়নায় ময়লা জমলে এই ভুল করবেন না, তাতে আরও বিগড়ে যাবে গয়নার হাল।


৪) সব গয়না একসঙ্গে নয়: একটি বড় বাক্স কিনে একসঙ্গে সব গয়না ভরে রাখেন অনেকেই। এই ভুলেই গয়না তাড়াতাড়ি কালো হয়ে যায়। তাই আলাদা আলাদা পাউচে ভরে গয়নাগুলি রাখলে দীর্ঘ দিন ব্যবহারে যোগ্য থাকবে সেগুলি।


৫) সব শেষে গয়না পরুন: সাজের একেবারে শেষে গয়না পরুন। গয়নার উপরে পারফিউম, ডিও ব্যবহার করলে জেল্লা তাড়াতাড়ি নষ্ট হয়ে যা। তাই সাজ শেষ করে নিয়ে গয়না পরাই শ্রেয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও