কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দুর্নীতির ৯৮ মামলায় আসামি ১১১ সরকারি ব্যক্তি

ঢাকা পোষ্ট প্রকাশিত: ২৫ জুলাই ২০২৩, ১৭:২১

দুর্নীতি ও অনিয়মের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে চলতি বছরের ছয় মাসে ৯৮টি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এসব মামলায় ২১৪ জনকে আসামি করা হয়েছে। যার মধ্যে ১১১ জনই সরকারি কর্মকর্তা-কর্মচারী।


দুদকের পরিসংখ্যান থেকে জানা যায়, গত ছয় মাসে বিভিন্ন মামলায় যাদের আসামি করা হয়েছে তাদের অর্ধেকের বেশি, অর্থাৎ ১১১ জন সরকারি কর্মকর্তা-কর্মচারী। এছাড়া ৪৬ জন বেসরকারি চাকরিজীবী, ১৯ জন ব্যবসায়ী এবং অন্যান্য পেশার ৩৭ জনকে আসামি করেছে দুদক। এদিকে, ছয় মাসে দায়ের হওয়া ৯৮টি মামলার মধ্যে জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে ৩৭টি মামলা করা হয়েছে। এছাড়া অর্থ আত্মসাতের অভিযোগে ৪৯টি, জালিয়াতির ঘটনায় ১০টি মামলা ছাড়াও মানিলন্ডারিংয়ের অভিযোগে একটি মামলা করেছে দুদক।


দুদকের মামলায় গত ছয় মাসে ৯২টি অভিযোগপত্র দাখিল করা হয়েছে। সেগুলোতে ১৯৪ জনকে অভিযুক্ত করা হলেও সেখানে কোনো রাজনীতিবিদ নেই। তবে, তালিকায় মাত্র চারজন জনপ্রতিনিধি রয়েছেন। আসামির তালিকায় রাজনীতিবিদ ও জনপ্রতিনিধিরা না থাকার বিষয়ে দুদক কমিশনার (তদন্ত) মো. জহুরুল হক বলেন, জনপ্রতিনিধিদের বিরুদ্ধে মামলা বা চার্জশিট না হওয়ার কারণ হচ্ছে, তাদের বিরুদ্ধে এবার তেমন কোনো অভিযোগ জমা পড়েনি। যার বিরুদ্ধে অভিযোগ নেই, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার তো কোনো সুযোগ নেই।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও