কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মাসের শুরুতে কয়েক প্যাকেট কফি কিনে রেখেছেন? দীর্ঘ দিন ভাল রাখবেন কী ভাবে?

আনন্দবাজার (ভারত) প্রকাশিত: ০৯ জুলাই ২০২৩, ২০:৫৪

চায়ের চেয়ে অনেকেই কফি খেতে বেশি পছন্দ করেন। সকালে ঘুম থেকে উঠে, অফিস থেকে ফিরে, মন খারাপের সময়ে হাতে এক কাপ ধোঁয়া ওঠা কফি না থাকলে চলে না। তাই মাসের শুরুতে মনে করে কয়েক কৌটো কফি কিনে রাখতে ভোলেন না। তাতে হয়তো কফি ফুরিয়ে গিয়েছে কি না, এই চিন্তা থেকে মুক্ত থাকা যায়। তবে কফি ঠিক করে না রাখলে জমাট বেঁধেও যেতে পারে। কী ভাবে কফি রাখলে ভাল থাকবে?


বায়ুরোধী কৌটোতে ঢেলে রাখুন


বাজার থেকে যদি প্যাকেট ভর্তি কফি কিনে আনেন, তা হলে তা ঢেলে রাখুন বায়ুরোধী কৌটোতে। প্যাকেটে রেখে দিলে হাওয়া ঢুকে দলা পাকিয়ে যেতে পারে। কৌটোর ঢাকনা সব সময়ে ভাল করে বন্ধ করে রাখুন, যাতে হাওয়া না ঢুকতে পারে।


শুকনো জায়গায় রাখুন


ফ্রিজ, হেঁশেলের স্যাঁতসেঁতে কোনও জায়গায় ভুলেও কফি রাখবেন না। সব সময়ে শুকনো, আর্দ্র কোনও জায়গায় কফি রাখুন। কফি বানানোর সময় ভিজে চামচ ব্যবহার করবেন না। শুকনো চামচ দিয়ে কৌটো থেকে কফি বার করুন।


মেয়াদ শেষের তারিখ খেয়াল রাখুন


কফি কেনার সময়ে মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখটি দেখে, মাথায় রাখুন। সেই তারিখ আসার আগে কফির প্যাকেট শেষ করা জরুরি। মেয়াদ পেরিয়ে যাওয়া কফি খেলে পেটের নানা সমস্যা দেখা দিতে পারে।


ফ্রিজে রাখবেন না


দীর্ঘ দিন সতেজ থাকবে ভেবে অনেকেই কফির কৌটো ফ্রিজে তুলে রাখেন। এটি সম্পূর্ণ ভুল পদ্ধতি। ঠান্ডা কোনও জায়গায় কফি রাখলে সহজে জমাট বেঁধে যেতে পারে। কফির স্বাদও বদলে যায়। তাই ফ্রিজে কখনওই কফি রাখা ঠিক নয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও