কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভয়ংকর শব্দবাণ এবং প্রাসঙ্গিকতা

দেশ রূপান্তর তাপস রায়হান প্রকাশিত: ০৮ জুলাই ২০২৩, ১১:০১

গত মাসের শুরুর দিকের কথা। সেদিন ছিল রবিবার। দুপুর ১টা। প্রতিদিনের মতো সম্পাদকীয় মিটিং। সহকর্মীসহ সম্পাদকের রুমে। শুরু হলো কথা বলা। উপসম্পাদকীয় এবং সম্পাদকীয় চূড়ান্ত হলো। এরপর কথা প্রসঙ্গে ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তফা মামুন বললেন একটা বিষয় শুরু করলে কেমন হয়? আমরা বললাম কী!


তিনি বললেন যদি আমাদের ‘চিন্তা’ পাতায় ষাট-সত্তর দশকের জনপ্রিয় কলাম লেখকদের কলামগুলো রিপ্রিন্ট করি, তাহলে কেমন হয়? আমরা চমকে উঠলাম! বললাম দারুণ হবে। এ সময়ের কলাম লেখক এবং সাংবাদিকরাও তাতে উপকৃত হবেন। তিনি কিছুক্ষণ ভাবলেন। এরপর বললেন তাইলে আপনি লেখাগুলো সংগ্রহ করার দায়িত্ব নেন! তখনই বললাম এ বিষয়ে পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ সম্ভবত সহযোগিতা করতে পারবেন। তিনি তার সঙ্গে যোগাযোগ করে কলামগুলো সংগ্রহের কথা বললেন।



মঙ্গলবার এ বিষয়ে কিছু ভাবলাম। পিআইবিতে যাওয়ার আগে গেলাম দৈনিক সংবাদে। পুরানা পল্টনের সেই অফিসে। সেখানে যাওয়ার পর জানা গেল, সাধারণের জন্য কোনো পত্রিকা সংগ্রহে নেই। পুরনো সব পত্রিকা মালিকপক্ষের কাছে। এরপর সেখান থেকে পিআইবি। দেখা হলো, মহাপরিচালক জাফর ওয়াজেদের সঙ্গে। তিনি অসম্ভব সমাদর করলেন। শুনলেন প্রয়োজনের কথা। বললেন আমাদের এখানে আছে। তবে সেটা ১৯৮৩ সাল থেকে। এর আগের পত্রিকা দরকার হলে বাংলা একাডেমি বা আর্কাইভে যেতে হবে। পরদিন মিটিংয়ে বিষয়টি সম্পাদককে জানালাম। তিনি বললেন এখন কী করবেন? বাংলা একাডেমির কথা বলা হলো। তিনি মাথা নাড়লেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও