কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিশ্ববিদ্যালয়গুলো যেভাবে চলছে তাতে ভালো কোনো ভবিষ্যৎ দেখছি না

www.kalbela.com কামরুল হাসান মামুন প্রকাশিত: ২৫ জুন ২০২৩, ১৩:৩৭

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক টাইমস হায়ার এডুকেশন এশিয়ার সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করেছে। এশিয়ার সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের এ তালিকায় স্থান পায়নি বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়। তালিকায় ১৮৬তম অবস্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ১৯২ তম স্থানে আছে বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। এশিয়ার সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের এ তালিকায় বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয় স্থান না পাওয়া এবং বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর পড়াশোনার পরিবেশ নিয়ে দৈনিক কালবেলার সাথে কথা বলেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান মামুন। সাক্ষাৎকার নিয়েছেন এম.এম. মুসা।


কালবেলা : সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে বিশ্বের ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের কোনো বিশ্ববিদ্যালয় স্থান পায়নি। এ বিষয়ে আপনার মন্তব্য কী?


ড. কামরুল হাসান মামুন : প্রথমত, উন্নতি করার কোনো চেষ্টা আমরা করছি কিনা, সেটা আগে ভাবতে হবে। উন্নতি করার জন্য একটা ইউনিভার্সাল রুলের মধ্য দিয়ে যেতে হয়। তেমনি ইউনিভার্সিটি হতে হলে কিছু ইউনিভার্সাল রুল মানতে হয়। একটি বিশ্ববিদ্যালয় কীভাবে চলে, তার সর্বজনীন নিয়মকানুন অনুসরণ করতে হয়। আমাদের মতো করে চললে সেটা বিশ্ববিদ্যালয় হবে না। একটা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগের শর্তাবলি আমরা জানি। শিক্ষকদের প্রমোশনের নীতিমালাও আমরা জানি। ফলে কীভাবে আশা করব, আমাদের বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক প্রতিযোগিতায় ভালো করবে?

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও