কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জনতুষ্টির বাজেট বলে কোনো কথা নেই

www.ajkerpatrika.com অধ্যাপক আনু মুহাম্মদ প্রকাশিত: ১৮ জুন ২০২৩, ১৪:৫১

আজকের পত্রিকা: সরকার বলছে, গরিবমুখী বাজেট হয়েছে। আপনার বক্তব্য কী?
আনু মুহাম্মদ: এবারের বাজেট গণমুখী নয়, সরকারমুখী হয়েছে নিঃসন্দেহে। সরকারের তো একটা উন্নয়ন মডেল আছে। তার একটা প্রতিফলন আছে এই বাজেটে। সেই উন্নয়ন মডেলের প্রথম বৈশিষ্ট্য হচ্ছে, অতি ব্যয়ে মেগা প্রকল্প করা। মেগা প্রকল্প করার জন্য অনেক স্বচ্ছতা থাকতে হয়। এসব মেগা প্রকল্প দিয়ে কী হবে, তার ফলাফল কী হবে—এ নিয়ে কোনো স্পষ্ট বক্তব্য নেই। এসব বিষয় নিয়ে জনগণকে জানাতে হয়, তাদের মতামত থাকতে হয়। এগুলোর মধ্য দিয়ে যথাযথ অভিজ্ঞতা নিয়ে মেগা প্রকল্প বাস্তবায়ন করা উচিত।


বাংলাদেশ সরকারের উন্নয়ন মডেলের নামে যেসব মেগা প্রকল্প হচ্ছে, সেগুলো অনেক ব্যয়বহুল। পৃথিবীর অন্যান্য দেশের চেয়ে বেশি ব্যয় হচ্ছে এসব প্রকল্পে। এরপর এসবের সামাজিক, আর্থিক, পরিবেশগত কী ধরনের প্রভাব পড়বে তা নিয়ে কোনো ধরনের সমীক্ষার প্রচার জনগণের মধ্যে করা হয়নি। মানুষের কোনো ধরনের ক্ষতি হলে, তা নিয়ে প্রশ্ন করা যাবে না। সেই সবের ধারাবাহিকতা এ বাজেটের মধ্যে আছে।


দ্বিতীয় বৈশিষ্ট্য হচ্ছে, বাছ-বিচারহীনভাবে দেশি ও বিদেশি ঋণ গ্রহণ করার প্রবণতা। সরকারও ঋণ নিচ্ছে আবার প্রাইভেট সেক্টরকে ঋণ করার সুযোগ করে দেওয়া হচ্ছে। সেসব আবার সরকারের দায়-দায়িত্বের মধ্যে পড়ছে। স্বল্প ও দীর্ঘমেয়াদি ঋণ করা হচ্ছে। ঋণগ্রস্ততা বৃদ্ধি পাচ্ছে কেন? প্রথমত, বেশি ব্যয়ে মেগা প্রকল্প করা হচ্ছে; দ্বিতীয়ত, বিপুল পরিমাণ সম্পদ বা ডলার বিদেশে পাচার হচ্ছে। এই দুটি কারণে দেশের মধ্যে টাকার ঘাটতি তৈরি হচ্ছে। আর সরকার ঘাটতি পূরণের জন্য ঋণ করছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও