কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পরিবেশ রক্ষায় সুস্পষ্ট রাজনৈতিক অঙ্গীকার চাই

সমকাল সৈয়দা রিজওয়ানা হাসান প্রকাশিত: ০৫ জুন ২০২৩, ০২:৩১

এবারের বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য ‘প্লাস্টিক দূষণের সমাধানে শামিল হই সকলে’। প্লাস্টিকের ব্যবহার দেশে ১৫ বছরে দাঁড়িয়েছে তিন গুণ। যদিও বাংলাদেশে মাথাপিছু প্লাস্টিকের ব্যবহার ৫-৭ কেজি, যা বৈশ্বিক মাথাপিছু গড় ৫০ কেজির চেয়ে অনেক কম। কিন্তু ওসিডির সাম্প্রতিক প্রতিবেদনে দেখা যায়, প্লাস্টিক বর্জ্য অব্যবস্থাপনার দিক থেকে বাংলাদেশ শীর্ষ ১০টি দেশের মধ্যে রয়েছে। সুতরাং প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় বাংলাদেশকে এখনই উদ্যোগী হতে হবে। প্লাস্টিক নিয়ে বিস্তারিত বলার আগে আলোকপাত করতে চাই দেশের প্রধান প্রধান পরিবেশ সমস্যা নিয়ে।


আমরা সবাই জানি, ঢাকার বাতাস প্রায় বিশ্বের শীর্ষ দূষিত বাতাসের স্থান দখল করছে। বছরে ৩৩৭ দিনই ঢাকার বাতাস বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ডের নিচে থাকে। চলতি বছরের প্রথম ৩ মাসেই মোট ৯ দিন ঝুঁকিপূর্ণ বাতাসে নিঃশ্বাস নিয়েছে নগরবাসী, যা অভূতপূর্ব। মে মাসের শেষদিকেও বায়ুমান পর্যবেক্ষণ সূচকে নগরীর বাতাস পরপর তিন দিন অস্বাস্থ্যকর এবং পৃথিবীর সর্বোচ্চ দূষিত ছিল। এবার নগরবাসী দূষিত বাতাসের পাশাপাশি রেকর্ড ভেঙে দেওয়া গরমের সঙ্গেও চলেছে।


প্রশ্ন হচ্ছে, এই গরম থেকে বাঁচাতে ঢাকা মহানগরে যতটুকু জলাধার ও সবুজ থাকা দরকার, তার কতটুকু আছে? কতটুকু আমরা ১৯৯৫ সালের পরিবেশ সংরক্ষণ আইন হওয়ার পর হারিয়েছি? এর একটি চিত্র বিশ্ব পরিবেশ দিবস, ২০২৩ উপলক্ষে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি) প্রকাশ করেছে।


সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও